নানা সমীকরণে শুরু নেপাল-ফিলিস্তিন ম্যাচ

মিজান আহমদ চৌধুরী, সিলেট জেলা স্টেডিয়াম থেকে : বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে ‘এ’ গ্রুপের তিন দল নেপাল, ফিলিস্তিন এবং তাজিকিস্তান কঠিন সমীকরণে পড়েছে। কোন দুই দল সেমিফাইনালে উঠবে তা নিয়ে সমীকরণ।

সন্ধ্যা সাড়ে ৬টায় সিলেট জেলা স্টেডিয়ামে নেপাল এবং ফিলিস্তিন খেলা শুরু হয়েছে। নেপাল যদি ২-০ গোলে জিতে যায় তাহলে এই গ্রুপের সব দলের খেলা, জয় পরাজয় এবং গোল পার্থক্য সমান হয়ে যাবে। সে ক্ষেত্রে টস ভাগ্যের উপর নির্ভর করবে সেমিফাইনালের টিকিট।

তিন দলের তুলনায় সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন নেপাল। টুর্নামেন্টের সেমিফাইনালে উঠতে হলে আজ নেপালকে শুধু জিতলেই হবে না। নেপালকে অন্তত ৩ গোলের ব্যবধানে জিততে হবে। কারণ তাজিকিস্তান এবং ফিলিস্তিন, দুই দল একটি করে জয় পেয়ে এগিয়ে থাকলেও নেপাল হেরে পিছিয়ে রয়েছে।

ফিলিস্তিনের মত শক্তিশালী দলকে ৩ গোলে হারিয়ে টপকে যাওয়া কতোটা কঠিন তা নেপালের কোচ বালগোপাল মহারজনের কথায় বুঝা যায়। কি বলেছেন বালগোপাল মহারজন? ‘ওরা (ফিলিস্তিন) অনেক শক্তিশালী। পেরে উঠা কঠিন’—হতাশা আছে নেপাল কোচের কণ্ঠে। কোচের কথায় মনে হলো শক্তির পাল্লায় নেপালের আশা নেই। বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে অংশগ্রহণ করার আগে মাত্র ৫ দিন প্রস্তুতি নিয়ে সিলেট এসেছে। ট্রফি জয়ের কথা বলতে পারেনি নেপাল।

আজ গ্রুপের শেষ লড়াইয়ে ফিলিস্তিন যদি নেপালের বিপক্ষে ১ গোলেও জিতে কিংবা ড্র করে তাহলেও টুর্নামেন্ট থেকে নেপালের বিদায় এবং ফিলিস্তিন গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে। নেপাল এবং ফিলিস্তিন মুখোমুখিতে নেপাল দু’বার গোলশূন্য ড্র করে এবং একবার ২-০ গোলে হেরেছিল।

শেয়ার করুন