জনগণকে রক্ষার জন্য ‘ডিজিটাল নিরাপত্তা আইন’: ইনু

সিলেটের সকাল ডেস্ক :: ডিজিটাল সমাজ থেকে অপরাধ রোধ এবং জনগণকে রক্ষার জন্য ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেছেন, এ আইনে গণমাধ্যমকর্মীদের তথ্য সংগ্রহে কোনো বাধা নেই। কোনো অবস্থাতেই গণমাধ্যমের বিরুদ্ধে এ আইনটা করা হয়নি এবং গণমাধ্যম সংক্রান্ত কোনো শব্দ এখানে ব্যবহার হয়নি।

মঙ্গলবার (১৬ অক্টোবর) সকালে রাজধানীর হেয়ার রোডে অবস্থিত নিজ বাসভবনে ‘রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ)’ এর প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে গণমাধ্যম কর্মীদের তথ্য সংগ্রহে কোনো বাধা থাকছে না। এ আইনে বিশেষ দ্রষ্টব্য দিয়ে লেখা আছে- ‘ডিজিটাল আইনে যাই লেখা থাক এটা তথ্য অধিকার আইনের প্রাধান্য থাকবে’।

হাসানুল হক ইনু বলেন, দেশে প্রচলিত যেসব অপরাধ সংগঠিত হয়ে আসছে সেগুলো রোধে দন্ডবিধি আছে। একই অপরাধ ডিজিটাল যন্ত্রপাতি দিয়ে হয়ে আসছে, সে অপরাধ আটকাতে এ আইন করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, এ আইনে নতুন কোনো অপরাধের কথা আনা হয়নি। ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে দেশ রক্ষায়, অর্থনীতি, হ্যাকিং, নারী ও শিশু, প্রশাসন, বৈদেশিক সম্পর্ক রক্ষায়।’

অনুষ্ঠানে রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশনের সভাপতি এস এম জহুরুল ইসলাম, সহ-সভাপতি মো. সেকেন্দার আলম, সহ-সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, স্থায়ী পরিষদ সদস্য কাজী আমিন, শাখা সভাপতি আমির চারু বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন