কবি হেলাল হাফিজের জন্মদিন আজ

সিলেটের সকাল ডেস্ক:: আজ কবি হেলাল হাফিজের জন্মদিন। ১৯৪৮ সালের এই দিনে (৭ অক্টোবর) নেত্রকোনায় জন্ম নেন প্রতিভাবান কবি হেলাল হাফিজ। তার বাবা খোরশেদ আলী তালুকদার আর মা কোকিলা বেগম। ১৯৬৫ সালে নেত্রকোনা থেকে এসএসসি এবং ১৯৬৭ সালে এইচএসসি পাস করে ওই বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৭২ সালে তিনি তৎকালীন জাতীয় সংবাদপত্র দৈনিক পূর্বদেশে সাংবাদিকতা শুরু করেন। ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ছিলেন দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক, ১৯৭৬ সালের শেষ দিকে তিনি দৈনিক দেশ পত্রিকার সাহিত্য সম্পাদক পদে যোগদান করেন। সর্বশেষ তিনি দৈনিক যুগান্তরে কর্মরত ছিলেন।

এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়` -কবিতাপ্রেমী ও সাধারণ পাঠকের মুখে বহুল উচ্চারিত এই পঙক্তিটির রচয়িতা হেলাল হাফিজ। তার কবিতা সংকলন `যে জলে আগুন জ্বলে` ১৯৮৬ সালে প্রকাশিত হওয়ার পর অসংখ্য সংস্করণ হয়েছে। ২৬ বছর পর ২০১২ সালে আসে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ `কবিতা একাত্তর`। তার অন্যতম জনপ্রিয় কবিতা `নিষিদ্ধ সম্পাদকীয়`। ২০১৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন।

শেয়ার করুন