‘ইন্টারপোল থেকে পদত্যাগ করেছেন মেং’

আন্তর্জাতিক ডেস্ক:: ইন্টারপোল থেকে মেং হংওয়েই পদত্যাগ করেছেন। এমনটাই জানিয়েছে প্রতিষ্ঠানটি। ইন্টারপোল রোববার (৭ অক্টোবর) এক বিবৃতিতে বলেছে, বর্তমান পরিস্থিতিতে সংস্থার প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন মেং হংওয়েই।

এদিকে এক সপ্তাহ আগে নিখোঁজ হওয়ার পর রোববার চীন তাকে আটকের কথা স্বীকার করেছে। তারপরেই এ পদত্যাগের খবর দিলো সংস্থাটি।

ফ্রান্সের লিয়নে অবস্থিত সংস্থার সদর দফতর থেকে দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে, সংস্থার ভাইস-প্রেসিডেন্ট দক্ষিণ কোরিয়ার নাগরিক কিম জং ইয়াং বাকি সময় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

আগামী ১৮-২১ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সংস্থার ৮৭তম সাধারণ অধিবেশনে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবেও বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

এদিকে মেং হেংওয়েই এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে, বর্তমানে এ অভিযোগের তদন্ত চলছে দেশটির রাষ্ট্রীয় সংস্থা চায়না ন্যাশনাল সুপারভিশন কমিশন তাদের ওয়েবসাইটে জানিয়েছে।

এর আগে মেং হেংওয়েই এর স্ত্রী দাবি করেন ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের লিঁও শহর থেকে এক সপ্তাহ আগে নিজ দেশ চীনের উদ্দেশ্যে রওনা দেন মেং। তবে তারপর থেকেই তিনি নিখোঁজ ছিলেন।

পরে ফরাসি পুলিশ তদন্ত শুরু করার কিছুদিনের মধ্যেই চীনের পক্ষ থেকে আটকের কথা জানানো হয়। শনিবার (৬ অক্টোবর) একটি প্রতিবেদন প্রকাশ করে চায়না মর্নিং পোস্ট। সেখানে জানানো হয় ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হংওয়েইকে জিজ্ঞাসাবাদের জন্য চীনে আটক করা হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, আন্তর্জাতিক পুলিশ সংস্থাটির প্রথম চীনা প্রেসিডেন্ট গত সপ্তাহে ফ্রান্সে সংস্থাটির প্রধান কার্যালয় থেকে চীনে ফেরার পরই তাকে কর্তৃপক্ষ ‘তুলে নিয়ে যায়’।

তবে আটক ইন্টারপোল প্রধানকে চীন কোথায় রেখেছে বা তার বিরুদ্ধে কী নিয়ে তদন্ত করা হচ্ছে তা নিশ্চিত করতে পারিনি বিশ্বের কোনো গণমাধ্যমই জানাতে পারেনি।

শেয়ার করুন