সিলেটে স্তন ক্যান্সার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিলেটের সকাল ডেস্ক:: ‘কুন্ঠা নয়, চাই সতর্কতা ও প্রতিরোধ’ এই আহবান কে সামনে রেখে নারীদের নিয়ে গড়া সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘শতভিষা’র আয়োজনে সিলেট সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো নিরব ঘাতক স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতামূলক সেমিনার।

সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী-শিক্ষকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনে সেমিনার শুরু হয় বেলা সাড়ে ১২টায়।

শতভিষা’র এই স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতামূলক সেমিনারে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি।

অদিতি মহারত্নের সঞ্চালনায় শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন শতভিষা’র মুখ্য নির্বাহী রীমা দাস। তিনি বলেন, ‘শতভিষা’র ধারাবাহিক কর্মযজ্ঞেরই একটি অংশ এই সেমিনার। তিনি ছাত্রীদের কুণ্ঠার খোলস ছেড়ে বেরিয়ে আসতে আহবান জানান। রীমা দাস উপস্থিত ছাত্রীদের উদ্দেশ্যে আরো বলেন, শতভিষা মানে হচ্ছে নক্ষত্র আর তোমরা এক একজন নক্ষত্র, আগামী দিনে তোমাদেরই আলো ছড়াতে হবে। তাই তোমাদের সুস্থ সুন্দরভাবে বেঁচে থাকতে হবে।’

আলোচনাপর্বে বক্তব্য রাখেন সমাজকর্মী ও বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন সিলেট এর কো-অর্ডিনেটর ফরিদা নাসরিন এবং সমাজকর্মী সাবিহা সুলতানা। সেমিনারের মূল আলোচনা পর্বে আলোচক হিসেবে বক্তব্য রাখেন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থী নীলিমা ইসলাম পরশ। সেমিনারের বিশেষজ্ঞ ডাক্তারের আলোচনা পর্বে স্তন ক্যান্সার কিভাবে হয়, কেন হয় এবং এই রোগের ভয়াবহতা সম্পর্কে বিশদ আলোচনা করেন সেমিনারের বিশেষ আলোচক ডায়াবেটিক ফুট এন্ড ওউন্ড হিলিং সেন্টার, সিলেট এর পরিচালক ও টিউমার বিশেষজ্ঞ ডা: মঞ্জুর আহমেদ। তিনি প্রজেক্টর ব্যবহার করে স্লাইড শো’র মাধ্যমে অত্যন্ত সহজ ও সাবলীলভাবে স্তন ক্যান্সার বিষয়ক সকল জটিলতা তুলে ধরেন।

ডা:মঞ্জুর আহমেদ উপস্থিত সকলকে এই নিরব ঘাতক স্তন ক্যান্সার সম্পর্কে সচেতন হতে বলেন এবং কোন সমস্যা দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের শরণাগত হতে আহবান জানান। বিশেষজ্ঞ ডাক্তারের আলোচনা পর্বের সবশেষে আলোচনা করেন সেমিনারের বিশেষ আলোচক উইমেনস মেডিকেল কলেজ হাসপাতাল সিলেট এর গাইনী বিশেষজ্ঞ ও সার্জন ডা: মোরশিদা আফরোজ (লুবনা)।

তিনি তার বক্তব্যে স্তন ক্যান্সারের লক্ষন, প্রতিকার-প্রতিরোধ ও চিকিৎসা পদ্ধতি নিয়ে বিশদ আলোচনা করেন। ডা: মোরশিদা আফরোজ (লুবনা) ছাত্রীদেরকে স্তন ক্যান্সার সম্পর্কে সবসময় সজাগ থাকতে আহবান জানান। সেমিনারে আরও বক্তব্য রাখেন সরকারি মহিলা কলেজ এর উপাধ্যক্ষ ফাহিমা জীন্নুরায়েন। তিনি সিলেট সরকারি মহিলা কলেজে এমন একটি মহতী সেমিনার আয়োজন করার জন্য কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে শতভিষা’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সভাপতির সমাপনী বক্তব্যে সিলেট সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রসেসর হায়াতুল ইসলাম আকঞ্জী প্রাণঘাতি স্তন ক্যান্সার প্রতিরোধে একই অভিমত ব্যক্ত করেন এবং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

সেমিনারে শতভিষা’ সদস্যবৃন্দ, সিলেট সরকারি মহিলা কলেজের শিক্ষকমন্ডলীসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন