শাবির সমাজবিজ্ঞান বিভাগের রজত জয়ন্তী উৎসব অনুষ্ঠিত

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২৫বছর উদযাপন উপলক্ষে দিনব্যাপী রজত জয়ন্তী উৎসব অনুষ্ঠিত হয়েছে। ২৫ বছর পুর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের অংশ গ্রহণে মিলন মেলায় পরিনত হয়।

শুক্রবার(২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই রজত জয়ন্তী উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় শাবি সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আব্দুল গণি, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসিম উদ্দিনসহ অন্যান্য শিক্ষক, সমাজ বিজ্ঞান বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে ডিস্টিংগুইশ স্পিকার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. আই. মাহাবুব উদ্দীন আহমেদ, কি-নোট স্পিকার হিসেবে শাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামাল আহমদ চৌধুরী আসন গ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য সমাজবিজ্ঞান বিভাগের রজত জয়ন্তী উৎসবের আয়োজনে সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, একটি বিশ্ববিদ্যালয়ে প্রশাসন এবং এলামনাই যদি একসাথে কাজ না করে তবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন সম্ভব না। বিভাগের উন্নতির জন্য এলামনাই একটি প্রাণ। আর এই এলামনাই এসোশিয়েসন শাবির সমাজবিজ্ঞান বিভাগকে অনেক বেশি এগিয়ে নিয়ে যাবে বলে মন্তব্য করেন। তিনি বর্তমান ছাত্র-ছাত্রীদের পরীক্ষার্থী নয় শিক্ষার্থী হিসেবে বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ায় মনোনিবেশ করার পরামর্শ প্রদান করে বলেন এই বিশ্ববিদ্যালয়ে কোনো প্রকার সেশনজট শিক্ষার্থীদের পড়াশোনার বাধা হয়ে দাড়াবেনা।

অধ্যাপক মাহাবুব উদ্দীন আহমেদ তার বক্তব্যে বলেন’ সমাজ বিজ্ঞানের ভবিষ্যৎ সমাজ বিজ্ঞানের মধ্যেই নিহীত। আমরা যদি বাংলাদেশের সমাজ বিজ্ঞানকে এর মতো করে ব্যবহার করি তবেই এর উত্তরোত্তর বৃদ্ধি পাবে। সমাজ বিজ্ঞানের সঠিক ব্যবহার আমাদের এই দেশের সমাজব্যবস্থাকে আরও উন্নত এবং আরও সভ্য করে তুলবে।

রজত জয়ন্তীর আলোচনা পর্ব অনুষ্ঠানের পরবর্তী সমাজ বিজ্ঞান বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী, শিক্ষকদের উপস্থিতে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিক্ষাভবন “ডি” এর সামনে গিয়ে শেষ হয়।

দিনব্যাপী এই রজত জয়ন্তী উৎসব আয়োজনে এলামনাই এসোসিয়েশনের সাধারণ সভা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও জনপ্রিয় ব্যান্ডদল ‘অার্ক’র সঙ্গীত পরিবেশনা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন