শতবছর মেয়াদী ডেল্টা প্ল্যানের অনুমোদন

সিলেটের সকাল ডেস্ক:: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শতবছর মেয়াদী ডেল্টা প্ল্যানের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ(এনইসি)।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষের সভায় এটি অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন এনইসির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনাটি তৈরি করেছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনৈতিক বিভাগ(জেইডি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নেদারল্যান্ডসের সহযোগিতায় এ পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

পরিকল্পনার আওতায় বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক সমস্যা মোকাবেলায় ৯টি নদী, খাল ও জলাধার ব্যবস্থাপনায় পলি অপসারণসহ নদী ড্রেজিংয়ে ৬টি, পাহাড়ি এলাকায় ৫টি এবং মোহনা ও উপকূলীয় এলাকায় ১২টি প্রকল্প, কম দুর্যোগপ্রবণ এলাকায় ১৫টি প্রকল্পসহ বিরাজমান চ্যালেঞ্জ মোকাবেলা করে আর্থ-সামাজিক উন্নয়নে পানিসম্পদ ব্যবস্থাপনায় প্রাথমিকভাবে ৮০টি প্রকল্প বাস্তবায়িত হবে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে সমন্বয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিরাজমান উপ-পর্যায়ের কমিটি পরিকল্পনা বাস্তবায়নে অর্থায়ন ও অগ্রগতি পর্যালোচনা করবে। ৮০টি প্রকল্পের জন্য দশ বছরের বাজেট ধরা হয়েছে ৩৭ বিলিয়ন ডলার। সব নদী দখলমুক্ত করে, আধুনিক ড্রেইনেজ সিস্টেম, সেচ চ্যানেল, নাব্যতা বাড়িয়ে নৌপথ বাড়ানোর দিক নির্দেশনাসহ আধুনিক ব-দ্বীপ ব্যবস্থাপনার মাস্টার প্ল্যান হিসেবে বিবেচনা করা হচ্ছে ডেল্টা প্ল্যানকে।

পরিকল্পনা বাস্তবায়নে ২০৩১ সাল নাগাদ প্রতি বছর ২৯ দশমিক ৬ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রয়োজন হবে।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তোফা কামাল সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

শেয়ার করুন