লিডিং ইউনিভার্সিটিতে যোগদান করলেন প্রফেসর জেরিনা

প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন

সিলেটের সকাল ডেস্ক :: স্বনামধন্য স্থপতি প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন সোমবার লিডিং ইউনিভার্সিটিতে আর্কিটেকচার বিভাগে প্রফেসর পদে যোগদান করেছেন। লিডিং ইউনিভার্সিটিতে যোগদানের পূর্বে তিনি চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ভিজিটিং প্রফেসর হিসেবে পাঠদান করেন। ১৯৭৫-১৯৭৯ পর্যন্ত সৈয়দা জেরিনা হোসেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রভাষক হিসেবে যোগদান করে পদন্নোতি পেয়ে সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষকতা করেছেন।

শিক্ষাজীবনে সৈয়দা জেরিনা হোসেন ১৯৭৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ব্যাচেলর অব আর্কিটেকচার প্রথম শ্রেণীতে ২য় স্থান অর্জন করেন এবং ১৯৮৩ সালে থাইল্যান্ডের হিউমেন স্যাটেল্টেমেন্ট ডেভেলপমেন্ট এআইটি ব্যাংকক থেকে মাস্টার অব সায়েন্স ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে সৈয়দা জেরিনা হোসেন ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এ ডিরেক্টর স্পেইস প্লানিং এন্ড স্পেশাল প্রজেক্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি ডিজাইন আর্কিটেক্ট প্লানার হিসেবেও চট্টগ্রামের অধিবাসী ডিজাইন কনসালটেন্টস এ কর্মরত ছিলেন।

তাছাড়াও তিনি ইউএনডিপি, ইউএনসিএইচএস, সিডিএ এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রজেক্টে কনসালটেন্ট টিমের টাউন প্লানার হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে কাজ করেছেন। বর্তমানে তিনি সিলেটের শুকতারা রিসোর্টের চেয়ারপারসন এবং কনসালটেন্ট। অধিকন্ত তিনি চট্রগ্রাম সিটি কর্পোপেরশনের আওতাধিন বিভিন্ন প্রজেক্ট এ টিম লিডার হিসেবে কাজ করছেন।

তিনি ১৯৭৬ সাল থেকে ইনস্টিটিউট অব আর্কিটেকচার বাংলাদেশ (আইএবি) এর ফেলো এবং ১৯৮৯ সাল থেকে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানারস এর এসোসিয়েট মেম্বার। সৈয়দা জেরিনা হোসেনের ৪৩ বৎসর কর্মজীবনে বিভিন্ন রেফারিড জার্নালে ১৪টি গবেষণা প্রকাশিত হয়। তিনি দেশ এবং আন্তজার্তিক পর্যায়ে বিভিন্ন কনফারেন্স ও সেমিনারে অংশগ্রহণ করেন।

সৈয়দা জেরিনা হোসেন চট্টগ্রাম জেলা শহরে জন্মগ্রহণ করেন। সিলেটের উচ্চ শিক্ষা অঙ্গণে বেসরকারী খাতের সর্বোচ্চ প্রতিষ্ঠান এবং দেশের প্রথম সারির একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির উন্নতির লক্ষ্যে কাজ করার প্রয়াসে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। তিনি তার এবং পরিবারের জন্য সকলের কাছে দোয়া প্রার্থী।

শেয়ার করুন