মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে মডেল ইউনাইটেড নেশনস’র যাত্রা শুরু

সিলেটের সকাল ডেস্ক :: সিলেটের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘এমইউ মডেল ইউনাইটেড নেশনস’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসে ফিতা কেটে এমইউমুন (MUMUN) এর আনুষ্ঠানিক পথচলার সূচনা করেন অতিথিরা। পরে মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের উদ্যোগে অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে কর্মশালা অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১১টায় ফিতা কেটে মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস এর যাত্রা শুরু অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, বিশেষ অতিথি ছিলেন পরিচালক (প্রশাসন) তারেক ইসলাম, পরিচালক (অর্থ) মিহির কান্তি চৌধুরী, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস, সহকারি রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মাসুদ রানা, সহকারী অধ্যাপক জিয়াউর রহমান টিটু প্রমুখ।

আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী তামান্না তাবাসসুম ও নিশাত তাবাসসুমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের আহবায়ক মাজেদুর রহমান মাজেদ উপস্থিত ছিলেন।

পরে বেলা আড়াইটা থেকে অনুষ্ঠিত ঘন্টাব্যাপী কর্মশালায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক চৌধুরী মোজাদ্দিদ আহমেদ। তিনি মডেল ইউনাইটেড নেশনসের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

উল্লেখ্য, মডেল ইউনাইটেড নেশনস হচ্ছে জাতিসংঘ সাধারণ অধিবেশনের আদলে শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলন। ১৯২০ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে হার্ভার্ড মডেল ইউনাইটেড নেশনস এর যাত্রা শুরু হয়। এটি বিশ্বব্যাপি অন্যতম প্রসিদ্ধ যুব সম্মেলন।

বিশ্বের সিংহভাগ দেশগুলোতেই গুরুত্বের সাথে আয়োজিত হয় এই সম্মেলন। বাংলাদেশে খ্যাতনামা সকল বিশ্ববিদ্যালয়েই মডেল ইউনাইটেড নেশনস এর কার্যক্রম রয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা বক্তৃতা, যোগাযোগ, নেগোশিয়েশন প্রভৃতি ক্ষেত্রে নিজেকে আরো শাণিত ও দক্ষ করে গড়ে তুলতে পারেন।

শেয়ার করুন