ভুটানকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক :: সাফ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী দিনে নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে স্বাগতিক বাংলাদেশ। এই জয়ে একটা প্রতিশোধও নেওয়া হলো বাংলাদেশের। ২০১৬ সালের অক্টোবরে এশিয়ান কাপের বাছাইয়ে ওঠার প্লে-অফে ভুটানের মাঠে যে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ।

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাফ সুজুকি কাপ-২০১৮ এর উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মুখোমুখি হয় ‘এ’ গ্রুপের দুই দল বাংলাদেশ-ভুটান। সাফে অবশ্য ভুটানের বিপক্ষে বাংলাদেশ কখনো হারেনি। এই নিয়ে দুই দলের ছয়বারের দেখায় বাংলাদেশ জিতল পাঁচবারই। অন্য ম্যাচটি হয়েছে ড্র।

ম্যাচের প্রথম মিনিটেই কর্নার পায় বাংলাদেশ। কর্নার কিক নেওয়ার সময় ডি বক্সের মধ্যে সাদউদ্দিনকে ফাউল করেন ভুটানের থেরিং ধিরাজ। তাতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তৃতীয় মিনিটে পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন তপু বর্মন (১-০)।

প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতে (৪৭ মিনিট) ব্যবধান দ্বিগুণ করেন ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এরপর কেটে গেছে প্রায় দেড় দশক, কখনো আর ট্রফি ছুঁয়ে দেখা হয়নি লাল-সবুজের জার্সিধারীদের।

শুধু দেড় দশকের ট্রফিশূন্যতাই নয়, সাফে বাংলাদেশের সাম্প্রতিক অবস্থা আরো করুণ। সর্বশেষ তিন আসরের কোনোবারই গ্রুপপর্ব পার হতে পারেনি বাংলাদেশ। তিন আসরে মোট ৯ ম্যাচ খেলে জয় মাত্র একটিতে, ড্র দুটি, বাকি ছয়টিই হার।

এবার ঘরের মাঠে টুর্নামেন্টে শুরুটা দুর্দান্তই হলো বাংলাদেশের। জিতল প্রথম ম্যাচেই। বৃহস্পতিবার ‘এ’ গ্রুপে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ পাকিস্তানের বিপক্ষে।

শেয়ার করুন