বাল্যবিয়ে প্রতিরোধে ‘লাল কার্ড’ দেখালেন অগ্রগামীর শিক্ষার্থীরা

সিলেটের সকাল রিপোর্ট :: বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ‘লাল কার্ড’ দেখিয়েছেন সিলেটের অগ্রগামী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

শনিবার বিদ্যালয় প্রাঙ্গণে সিলেট জেলা যৌন-হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের আয়োজনে ‘লাল কার্ড’ প্রদর্শন ও মানববন্ধনে প্রায় দুই হাজার শিক্ষার্থী বাল্যবিয়েকে ‘না’ বলে ‘লাল কার্ড’ প্রদর্শন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, একটি মেয়ে নিজেই যখন বাল্যবিয়ে সম্পর্কে সচেতন হয়ে উঠবেন, তখন এ ঘৃণ্য অভিশাপ থেকে নিশ্চিতভাবে শিশুরা মুক্তি লাভ করবে। যখন দেশ, জাতি, রাষ্ট্র ও সমাজ এ বিষয়ে প্রতিরোধ গড়ে তুলবে, তখন বাল্যবিয়ের আড়ষ্টতা থেকে নারীরা বেরিয়ে আসবেন, এ প্রত্যাশায় বাল্যবিয়ে রোধে সচেতনতা সৃষ্টি হবে।

সিলেট জেলা যৌন-হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক ও সুজনের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্যে রাখেন অগ্রগামী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ বাবলী পুরকায়স্থ, অ্যাডভোকেট জাকিয়া জালাল, সহকারী প্রধান শিক্ষক মমতাজ বেগম, মিজানুর রহমান।

মানববন্ধনে সংগঠনের কার্যনির্বাহী সদস্য মিজানুর রহমান, মো. শাহ আলম, মুজিবুর রহমান, আলী আহসান হাবিব, সাংবাদিক ইউসুফ আলী, ব্র্যাক জেলা ব্যবস্থাপক মো. কায়েম উদ্দিনসহ শিক্ষক-শিক্ষার্থীরা  উপস্থিত ছিলেন।

শেয়ার করুন