বাংলাদেশি বংশোদ্ভুতদের নাগরিকত্ব দেবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক:: পাকিস্তানে জন্ম নেয়া বাংলাদেশি বংশোদ্ভুতদের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নেয়েছে দেশটির সরকার। তাদেরকে দেয়া পাকিস্তানের জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট। একই সুবিধা পাবে আফগানিস্তান বংশোদ্ভুত শরণার্থীরাও।

রবিবার (১৬ সেপ্টেম্বর) সরকারের দায়িত্ব নেয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রথম গিয়েছিলেন প্রথম করাচি সফরে। সেখানে তিনি বহুদিনের কাঙ্খিত এই ঘোষণা দেন।

ইমরান খান বলেন, ‘এই মেট্রোপলিটন শহরে কয়েক লাখ অনিবন্ধিত বাংলাদেশি ও আফগান বসবাস করছেন। শহরটিতে নেই কোনো সামাজিক নিরাপত্তা ব্যবস্থা। ওইসব বাংলাদেশি ও আফগান পান নি জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট। এ জন্য তারা কোনো চাকরি পান না।’

এই বেকারত্বের কারণে সেখানে ব্যাপক হারে বাড়ছে অপরাধমুলক কর্মকাণ্ড। সিন্ধু মেট্রোপলিটনের রাস্তায় ব্যাপক হারে অপরাধ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, পাকিস্তানে প্রায় ১০ লাখের মতো বাংলাদেশি আটকে আছে। কেউ ভারত ভাগের আগে, কেউবা ৭১’এ স্বাধীনতা যুদ্ধের আগে। নানা কারণে তাদের বাংলাদেশে ফিরে আসা সম্ভব হয়নি। এতো দিনেও তাদের দেয়া হয়নি পাকিস্তানের নাগরিকত্ব। সেখানে বসবাসরত বাঙালিরা মারাত্বক ভাবে বৈষম্যের শিকার হচ্ছেন।

শেয়ার করুন