বঙ্গবীর ওসমানীর ঋণ কোনোদিন শোধ হবার নয় : ব্রিগেডিয়ার মালিক

ডেস্ক রিপোর্ট:ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রেসিডেন্ট, বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের চেয়ারম্যান এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার অব. ডা. এ. মালিক বলেছেন, বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানী ছিলেন সমগ্র দেশ ও জাতির অহংকার, আশা-আকাঙ্খার প্রতীক। আমাদের মহান মুক্তিযুদ্ধের কমান্ডার-ইন-চিফ তথা প্রাণপুরুষ হিসেবে তাঁর অসামান্য অবদান কোনোদিন ভোলার নয়। দেশ মাতৃকার প্রতি এ মহান নেতার অতুলনীয় অবদানের নিরিখে সমগ্র জাতি তাঁর কাছে অপরিশোধ্য ঋণে আবদ্ধ। এ ঋণ কোনোদিন শোধ হবার নয়।
তিনি শনিবার বিকেলে নগরীর উত্তর জেল রোডস্থ একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে বঙ্গবীর ওসমানীর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ’ গৃহিত ৩ মাসব্যাপি কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আজীবন গণতন্ত্রী, নিখাদ দেশপ্রেমিক এবং দেশমাতৃকার প্রতি উৎসর্গীতপ্রাণ এ মহান ব্যক্তিত্বের বর্ণাঢ্য জীবন ও মহান কর্মযজ্ঞকে আমাদের নতুন প্রজন্মের সামনে যথাযথভাবে উপস্থাপন করতে হবে। আর এ কাজটি করতে হবে আমাদের নিজেদের স্বার্থেই।
বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের ভাইস-চেয়ারম্যান, ওসমানী মেমোরিয়াল ট্রাস্টের অন্যতম সদস্য এবং সিলেট জননিরাপত্তা বিশেষ ট্রাইব্যুনালের স্পেশাল পি.পি. এডভোকেট নওসাদ আহমদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ১৯৭১-এ যুক্তরাজ্যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মেট্রোপলিটন ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড.কবির চৌধুরী।
বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের যুগ্ম সদস্য-সচিব ও বাংলা টিভির সিলেট ব্যুরো চিফ আবু তালেব মুরাদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের সদস্য-সচিব ও প্রধান সমন্বয়ক, দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান।
বঙ্গবীর জেনারেল ওসমানীর অনুকরণীয় জীবন ও কর্মের আলোকে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের র‌্যালি উপ-পরিষদের যুগ্ম-আহবায়ক ও সাবেক উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা নুরুল ইসলাম মজুমদার, উদযাপন পরিষদের যুগ্ম সদস্য-সচিব ও বাংলাদেশ ব্যাংকের সাবেক জেনারেল ম্যানেজার মো. আব্দুর রউফ, ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী, উদযাপন পরিষদের ভাইস-চেয়ারম্যান ও সিলেট স্টেশন ক্লাব লিমিটেড এর প্রেসিডেন্ট এডভোকেট এমাদউল্লা শহিদুল ইসলাম এবং উদযাপন পরিষদের ভাইস-চেয়ারম্যান ও সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি, সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী, বাংলাদেশ শিশু একাডেমীর সাবেক জেলা সংগঠক মাহবুবুজ্জামান, উদযাপন পরিষদের যুগ্ম- সদস্য সচিব মাওলানা মুফতি মো. আব্দুর রহমান চৌধুরী এডভোকেট, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক যুগ্ম সম্পাদক গোলাম রাজ্জাক চৌধুরী এডভোকেট, শাবিপ্রবি’র সাবেক রেজিস্ট্রার জামিল আহমদ চৌধুরী।
আলোচনা সভা শেষে বঙ্গবীর ওসমানীর রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মাওলানা মুফতি মো. আব্দুর রহমান চৌধুরী এডভোকেট।

শেয়ার করুন