তাদের নেত্রী বন্দি হয়ে আছে, আন্দোলন করুক: প্রধানমন্ত্রী

সিলেটের সকাল ডেস্ক:: কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না, দলটির নেতাদের এমন ঘোষণার জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘তাদের নেত্রী বন্দি হয়ে আছে, এতে আমাদের কী করার আছে। তাকে মুক্ত করার জন্য তারা আন্দোলন করুক।

বিমসটেক সম্মেলন শেষে এ বিষয়ে রবিবার (২ সেপ্টেম্বর) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া গ্রেফতার হয়েছেন এতিমের টাকা চুরি করে। আদালত তাকে শাস্তি দিয়েছে। এতে আমাদের কিছু করার নাই। তার বিরুদ্ধে আরও মামলা আছে। যে মামলায় তার শাস্তি হয়েছে ওই মামলা আমরা করি নাই। সে সময় তাদের পছন্দের সেনা সমর্থিত সরকারই ক্ষমতায় ছিল। তারাই ওই মামলা দিয়েছে। আইনের বাইরে আমার কিছু নাই।

প্রধানমন্ত্রী বলেন, তাদের নেত্রী এখন কারাগারে বন্দি। তারা পারলে আন্দোলন করে তাকে মুক্ত করুক।

শেখ হাসিনা বলেন, বিমসটেকের মতো আঞ্চলিক গোষ্ঠী যখন সৃষ্টি হয় তখন সঙ্গত কারণেই সেখানে দ্বিপাক্ষিক সমস্যা বা রাজনৈতিক সমস্যাগুলো সেখানে অন্তর্ভুক্ত করা হয় না। তবে সম্মেলন চলার সময় বিভিন্ন দেশের সঙ্গে কথা বলার সুযোগ হয়। তখন কখনও আমরা অফিসিয়ালি কথা বলি, কখনও বা আন-অফিসিয়ালি কথা বলি। সেই হিসাবে মিয়ানমারের প্রেসিডেন্ট ওখানে ছিলেন, একপর্যায়ে তার সঙ্গে আমার রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়। তিনি আমার কাছে স্বীকার করেন, আমাদের মধ্যে যে সমঝোতা সাক্ষর হয়েছে এবং সেই সমঝোতা অনুযায়ী এরই মধ্যে তিন হাজারের মতো তালিকা তাদের দেওয়া হয়েছে। মিয়ানমার তাদের ফিরিয়ে নিতে প্রস্তুত।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘ক্ষমতা থেকে সরে গেলে যারা একবার ক্ষমতায় বসে তারা আর ছাড়তে চায় না। মার্শাল ল, সামরিক শাসন ও কেয়ারটেকার সরকারের এমন উদাহরণ রয়েছে। নির্বাচনকালীন সরকারের বিষয়ে তিনি বলেন, উচ্চ আদালত এ বিষয়ে একটি রায় দিয়েছে। যদি সরকার মনে করে এ সুযোগ সরকার পরপর দুবার নিতে পারে। তবে সংসদ সে সুযোগ নেয়নি। একটা সরকার থেকে আরেকটা সরকারে যে ট্রানজিশনাল সময়, এ সময়ে যেন কোনও ফাঁক না থাকে সেজন্য এটা করা।

তিনি বলেন, এ বিষয়ে আমি ভারত ও নেপাল সরকারের সঙ্গে আলোচনা করেছি। বিশ্বের প্রত্যেকটা দেশে এ ব্যবস্থা আছে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩০ ও ৩১ আগস্ট নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত চতুর্থ ‘বে অব বেঙ্গল ইনেশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন’ (বিমসটেক) সম্মেলনে যোগ দিতে দুদিনের সরকারি সফরে নেপাল যান। শুক্রবার (৩১ আগস্ট) দুপুরে দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন