চীনের বন্যার প্রভাব বাংলাদেশে পড়বে না: এফএফডব্লিউসি

সিলেটের সকাল ডেস্ক:: চীনের বন্যার প্রভাব বাংলাদেশে পড়বে না বলে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)। তবে আগামী সপ্তাহে দেশে বৃষ্টিপাত বৃদ্ধি পেয়ে ব্রহ্মপুত্রের পানি বাড়তে পারে।

ব্রহ্মপুত্র নদের উজানে চীনে গত ৫০ বছরের মধ্য সবচেয়ে বেশি বৃষ্টিপাত হওয়ায় সেখানে বন্যা হচ্ছে। এই তথ্য উল্লেখ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, চীন থেকে ধেয়ে আসা পানি বাংলাদেশের দিকে আসছে। এতে বাংলাদেশে বড় বন্যা হতে পারে।

এ ব্যাপারে এফএফডব্লিউসির নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ‘ব্রহ্মপুত্রের চীন ও ভারতীয় অংশের পানিপ্রবাহের তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি, ওই পানিপ্রবাহ বাংলাদেশে বন্যার সৃষ্টি করবে না। তবে দেশের ভেতর বৃষ্টিপাত বেড়ে একটি স্বল্প মেয়াদের মাঝারি বন্যা হতে পারে।’

এফএফডব্লিউসির পূর্বাভাস অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে বাংলাদেশের অভ্যন্তরে বৃষ্টিপাত ব্যাপকভাবে বাড়তে পারে। এতে ব্রহ্মপুত্র অববাহিকার কুড়িগ্রাম থেকে জামালপুর পর্যন্ত বিস্তৃত এলাকাজুড়ে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে।

এফএফডব্লিউসি থেকে বলা হয়, ব্রহ্মপুত্র নদের উৎসমুখ চীনের তিব্বতের নক্সিয়াতে গত ২৬ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টিপাত ৪ হাজার মিলিমিটার থেকে বেড়ে ১১ হাজার মিলিমিটার হয়। ওই পানি চীনের ভেতর দিয়ে ভারতের অরুণাচল প্রদেশের ভীরুগড় পর্যন্ত এসেছে। কিন্তু সেখানে ব্রহ্মপুত্রের পানি ধারণক্ষমতা তিব্বতের নক্সিয়া থেকে তিন গুণ বেশি।-প্রথম আলো

শেয়ার করুন