আজ ভারত-পাকিস্তান লড়াই

স্পোর্টস ডেস্ক:: ভারত-পাকিস্তান দ্বৈরথ মানেই তাতানো এক লড়াই। হোক না তা বিরাট কোহলিকে ছাড়া! ভেতরটা নতুন করে সাজানো-গোছানো হলেও তাদের পোশাকি লড়াইয়ে উত্তেজনার রেণু ছড়াতে বেশি সময় লাগে না। বেশ কয়েকদিন ধরে তেমন আভাস মিলেছে মাঠের বাইরেই। অবশেষে প্রতীক্ষার পালা শেষ হতে চলেছে আজ। এশিয়া কাপের গ্রুপ পর্বে বুধবার বিকাল সাড়ে ৫টায় পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে রোহিত শর্মার দল। ম্যাচটি দেখাবে বিটিভি, গাজী টিভি ও মাছরাঙা।

দুই দলই এখন সুপার ফোরের জন্য বিবেচিত। তাই আপাতদৃষ্টিতে ম্যাচটায় লেগেছে ডেড রাবারের তকমা। তবে দলটা যে ভারত ও পাকিস্তান! দ্বিপাক্ষিক সিরিজে দেখা হয় না বলে তাদের তাতানো লড়াইয়ে ডেড রাবার ফিরে পায় প্রাণ।অথচ কিছু দিন আগেও দুই দলের অসম বিভাগের ভারসাম্যে পার্থক্য দেখা যেত অনেক। কিন্তু এবার দুই দলের নতুনত্বে জমজমাট লড়াইয়ের সেই ঝাঁজটা দেখা যেতে পারে আজ।

ভারতের ফাস্ট বোলিং নিয়ে এক সময় সমালোচনা ছিলো অনেক। এখন সেই দলে আছেন জাসপ্রিত বুমরাহর মতো শীর্ষ র‌্যাংকধারী ওয়ানডে বোলার। অপর দিকে যেই পাকিস্তানের ব্যাটিং ধারাবাহিকতা হাসির খোরাক জোগাতো সেই দলটিরই এখন আছে খুনে মেজাজের দুই ওপেনিং ব্যাটসম্যান। তার সঙ্গে বাবর আজমের মতো শীর্ষ র‌্যাংকধারী ব্যাটসম্যান ভারতের বোলারদের কঠিন পরীক্ষায় ফেলবে তাতে সন্দেহ নেই।

দুই দলের সামগ্রিক ফর্ম বিবেচনায় নিলে পাকিস্তান এগিয়ে। তবে এশিয়া কাপ বিবেচনায় দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাল্লাটা ভারি ভারতের। ১২টি ম্যাচের মধ্যে তাদের জয় ৬টিতে অপর দিকে পাকিস্তানের ৫টি। একটি ম্যাচে কোনও ফলাফল আসেনি। তবে পাকিস্তানকে প্রেরণা যোগাতে পারে চ্যাম্পিয়ন ট্রফি। পাকিস্তান অধিনায়ক অবশ্য সেই অর্জনটাকে অতীতে বলেই মনে করেন, ‘আমাদের মনে চ্যাম্পিয়নস ট্রফির ছাপ থাকবে না। সেটা এক বছর আগের বিষয়। তাই মাঠে নামলে আমরা নতুন কৌশল আর প্রবল উৎসাহ নিয়ে নামবো।’

বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়ায় অনেকেই ভারতের শক্তি নিয়ে ভিন্নভাবে দেখছেন। হংকংয়ের বিপক্ষে তাদের স্লো ব্যাটিং ও বোলিং ছিলো তার অন্যতম উদাহরণ। তবে পাকিস্তান অধিনায়ক মনে করছেন তাতে ব্যবধানে হেরফের হবে না মোটেও, ‘এ নিয়ে কোনও সন্দেহ নেই কোহলি ওদের নিয়মিত অধিনায়ক এবং বিশ্বমানের একজন ব্যাটসম্যান। তবে কোহলি ছাড়াও ভারত শক্তিশালী একটি দল। ওদের ব্যাটিং লাইন আপ খুবই শক্তিশালী। তাই সব মিলিয়ে বলতে পারি দারুণ একটা ম্যাচ হতে যাচ্ছে।’

অবশ্য ‍এবারের এশিয়া কাপে ভুক্তোভোগী বর্তমান চ্যাম্পিয়ন ভারত। সূচি নিয়ে আগেই ক্ষুব্ধ ছিলো তারা। তাই টানা দুই দিন ম্যাচ থাকায় হংকংয়ের বিপক্ষে বিশ্রামে ছিলেন বেশ কয়েকজন তারকা। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বলে ‍মূল অস্ত্রদের শাণিয়ে রাখার এই ব্যাবস্থা। ফিরবেন বুমরাহ ও হার্দিক পান্ডিয়া। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও বলেছিলেন প্রথম ম্যাচের পরই এই ম্যাচের রণ কৌশল নিয়ে ভাববেন। অপর দিকে দুই দিনের বিশ্রামের পর ফিরছে পাকিস্তান।

শেয়ার করুন