সিলেট বিভাগে উত্তরণ প্রকল্পের চতুর্থ রাউন্ডের প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত

সিলেটের সকাল ডেস্ক :: তিনবছর মেয়াদী দক্ষতাউন্নয়নমূলক প্রকল্প উত্তরণ এর সিলেট, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলার মোট ৪ টি উপজেলায় চতুর্থ রাউন্ডের প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

শেভরন এর আর্থিক সহায়তায় এই উত্তরণ প্রকল্প বাস্তবায়ন করছে সুইসকন্ট্যাক্ট। উক্ত প্রকল্পের আওতায় সিলেট, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলার ১৪০০ সদস্যকে বিভিন্ন কারিগরি বিষয়ে বিনামূল্যে দক্ষতা প্রশিক্ষণ প্রদান করে উন্নত কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

এই লক্ষ্যে প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্পের মাধ্যমে মোট তিনটি ধাপে সঠিক যোগ্যতাসম্পন্ন ও আগ্রহী প্রশিক্ষণার্থী নির্বাচন করা হয়। প্রথম ধাপে প্রকল্প এলাকায় বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম যেমন মাইকিং, পোস্টার, লিফলেট বিতরণ ও ইউনিয়ন পরিষদ সদস্যগণের সাথে মিটিং করা হয়।

দ্বিতীয় ধাপে বিভিন্ন ইউনিয়ন পরিষদে এবং সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্প আয়োজন করা হয়। নির্বাচনী ক্যাম্পে আগত ৪৫৯ জন প্রার্থীদের মৌখিক সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তার ব্যক্তিগত, আর্থিক, পারিবারিক ও সামাজিক অবস্থা পর্যালোচনা করে মোট ২৯৬ সঠিক, যোগ্য ও আগ্রহী প্রার্থীদের প্রাথমিকভাবে নির্বাচন করা হয়।

এক্ষেত্রে ভিন্নভাবে সক্ষম ব্যক্তি ওনারীদের অগ্রাধিকার দেওয়া হয়। তৃতীয় ও শেষ ধাপে প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে দুই দিনব্যাপী অনুপ্রেরণামূলক কর্মশালার আয়োজন করা হয়। এইকর্মশালায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ২৪৫ জন অংশগ্রহণকারীদের মনোবল ও আত্মবিশ্বাস বৃদ্ধির পাশাপাশি দক্ষতা প্রশিক্ষণ গ্রহণ ও সম্পন্ন করার আগ্রহ এবং প্রশিক্ষণ শেষে কর্মে যোগদানের মানসিকতা যাচাই করা হয়। কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে উপযুক্ত মনন ও কর্মস্পৃহাসম্পন্ন ২০৮ জন প্রার্থীকে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণের জন্য চুড়ান্ত ভাবে নির্বাচিত করা হয়।

উত্তরণ প্রকল্পের সহায়তায় জুলাই ২০১৮ পর্যন্ত মোট ৮৩৯ জন বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন এবং আরও ১৯৩ জন বর্তমানে প্রশিক্ষণরত অবস্থায় আছেন। প্রশিক্ষণ সম্পন্নকারী ৪৯৬ জন ইতিমধ্যেই বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

শেয়ার করুন