শহিদুল আলমের মুক্তি চাইলেন টিউলিপ

আন্তর্জাতিক ডেস্ক :: ফটোসাংবাদিক শহিদুল আলমের মুক্তি চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি ও ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক। মঙ্গলবার (২৮ আগস্ট) এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’।

হ্যাম্পসটেড এবং কিলবার্ন থেকে নির্বাচিত লেবার পার্টির এই এমপি বলেন, শেখ হাসিনা ওয়াজেদের নেতৃত্বাধীন সরকারের সময় শহিদুল আলমের গ্রেফতার থাকা ‘খুবই উদ্বেগজনক’ এবং ‘অবিলম্বে এ পরিস্থিতির ইতি ঘটা উচিত’।

দ্য টাইমস বলছে, যুক্তরাজ্যে অসংখ্য প্রদর্শনীতে অংশ নেয়া শহিদুল আলমকে গ্রেফতারের ঘটনায় আন্তর্জাতিকভাবে অনেকেই নিন্দা জানিয়েছেন। তাদের সঙ্গে নতুন করে যুক্ত হলেন টিউলিপ সিদ্দিক।

এর আগে শহিদুল আলমের কারামুক্তির আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, স্যার রিচার্ড ব্রেনসন, শ্যারন স্টোন, রিচার্ড কার্টিস, আর্চবিশন ডেসমন্ড টুটু থেকে শুরু করে চলচ্চিত্র পরিচালক, অভিনেত্রী, শিল্পী, লেখক ও প্রভাবশালী ব্যবসায়ীরা।

৬৩ বছর বয়সী শহিদুল আলমকে গত ৫ আগস্ট নিরাপদ সড়কের দাবিতে চলমান ছাত্র আন্দোলনের সময় আটক করা হয়। পরে তাকে তথ্য প্রযুক্তি আইনে দায়ের মামলায় গ্রেফতার দেখানো হয়। আটকের পর তাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্যাতন করেছেন বলে দাবি করেন শহিদুল আলম।


শহিদুল আলম যুক্তরাজ্যের নাগরিক এবং দেশটির তেঁতে মডার্ন, দ্য হোয়াইটচ্যাপেল গ্যালারি ছাড়াও নিউইয়র্কের মো’মা এবং ফ্রান্সের প্যারিস শহরের দ্য পম্পিডুতে বিভিন্ন সময় ছবির প্রদর্শনী করেছেন।

টিউলিপ সিদ্দিক বাংলাদেশকে তার নিজের নাগরিকদের বিচারের জন্য আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলার আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে তিনি বলেন, ‘আমি আশা করি আমাদের পররাষ্ট্র দফতর বন্ধুপ্রতীম দেশ হিসেবে বাংলাদেশের কাছে এ ব্যাপারে দৃঢ় বার্তা পাঠাবে।’

শেয়ার করুন