শনিবার সারাদেশে ছাত্র ধর্মঘট

সিলেটের সকাল ডেস্ক :: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদের শনিবার দেশজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের এই সংগঠনের পক্ষ থেকে শুক্রবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

সমাবেশে সংগঠনটির আহ্বায়ক হাসান আল মামুন বলেন, “নিরাপদ সড়কের দাবিতে সারা দেশের কোমলমতি শিক্ষার্থীদের চলমান আন্দোলনে ঢাকার মিরপুর, দনিয়া, নারায়ণগঞ্জ, নোয়াখালী ও চাঁদপুরসহ দেশের বিভিন্ন জায়গায় পুলিশ এবং সন্ত্রাসীদের হামলার প্রতিবাদে সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে শনিবার সারা দেশব্যাপী ছাত্র ধর্মঘট ঘোষণা করা হলো।”

নিরাপদ সড়কের জন্য শিক্ষার্থীদের ৯ দফা, হামলাকারীদের বিচার এবং কোটা সংস্কার আন্দোলনের ৩ দফা দাবি মেনে নিয়ে অতি দ্রুত উদ্ভূত সমস্যার সমাধানে সরকারের প্রতি আহ্বান জানান হাসান আল মামুন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “কোটা সংস্কারের বিষয়ে বর্ধিত ৯০ দিন শিক্ষার্থীরা মানে না। আমাদের কাছ থেকে বারবার সময় নেওয়া হয়েছে।

“বারবার কালক্ষেপণ না করে সারা বাংলার ছাত্র সমাজের প্রাণের দাবি কোটার যৌক্তিক সংস্কারের দাবি মেনে নেওয়ার আহ্বান জানাই।”

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের দুই যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা ও মোজাম্মেল মিয়াজী এসময় সেখানে ছিলেন।

গত ২৯ জুলাই ঢাকার শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হলে তাদের বিক্ষুব্ধ সহপাঠিরা সড়কে নেমে আসে। পরদিন সারা ঢাকায় শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে পরিবহন ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ে।

শুক্রবার পর্যন্ত চলমান এই বিক্ষোভের মধ্যে কয়েকটি স্থানে শিক্ষার্থীদের উপর পুলিশ চড়াও হয়, তাদের সঙ্গে কোথাও কোথাও যুবলীগ-ছাত্রীলীগের কর্মীরা হামলায় অংশ নিয়েছে বলে অভিযোগ আছে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল দাবি করেছেন, পুলিশ চূড়ান্ত ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবেলা করছে।

শেয়ার করুন