মোবাইল ফোনে থ্রিজি-ফোরজি ইন্টারনেটে বিভ্রাট

সিলেটের সকাল ডেস্ক :: মোবাইল ইন্টারনেটে থ্রিজি-ফোরজি ব্যবহার করতে পারছেন না ব্যবহারকারীরা। শনিবার রাত সাড়ে ৭টার পর থেকে সিলেটসহ দেশের বিভিন্ন এলাকা থেকে মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না বলে জানিয়েছেন অনেকে।

তবে ব্রডব্র্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না। একটি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, থ্রিজি এবং ফোরজিতে সমস্যা হচ্ছে। মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা সাময়িকভাবে এই সেবা পাচ্ছেন না।

প্রথম আলো অনলাইনে প্রকাশিত একটি সংবাদে জানানো হয়, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে মোবাইল ইন্টারনেটের ফোর-জি ও থ্রি-জি সেবা ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে সরকার।

আজ শনিবার সন্ধ্যায় এ নির্দেশ দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এরপর সন্ধ্যা সাড়ে সাতটার দিকে গ্রাহকেরা মোবাইল ইন্টারনেট ব্যবহারে ভোগান্তিতে পড়েন। পরবর্তীতে বিটিআরসি ও মোবাইল ফোন অপারেটরদের সঙ্গে কথা বলে ফোর-জি ও থ্রি-জি ইন্টারনেট সেবা বন্ধের বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

এদিকে অনেক সময় সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে বিটিআরসির সংশ্লিষ্ট বিভাগকে অনেক নির্দেশনা বাস্তবায়ন করতে হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক। তিনি বলেন, কিছু জায়গায় নেটওয়ার্কের কারণে মোবাইল ইন্টারনেট পেতে সমস্যা হতে পারে, তবে সেটা পুরোপুরি বন্ধের মতো না।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের লাগাম টানতে ‘গুজব বন্ধে’ থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করে টু-জি সচল রাখার পরামর্শ আসে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে। এর মধ্যে শনিবার সন্ধ্যা থেকে এটা কার্যকর হলো।

উল্লেখ্য, রাজধানীর বিমানবন্দর সড়কে কুর্মিটোলা হাসপাতালের পাশে ফুটপাতে বাসচাপায় রোববার শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। আহত হন বেশ কয়েকজন। তাৎক্ষণিক প্রতিবাদে রাজপথে নেমে আসে শিক্ষার্থীরা। তারা গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

এরপর ঘাতক জাবালে নূর বাসের চালকের ফাঁসি এবং নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগসহ ৯ দফা দাবিতে টানা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন এবং গাড়ি ও চালকের লাইসেন্স পরীক্ষা করে দেখছে রাজধানীর বিভিন্ন এলাকার শিক্ষার্থীরা। এতে রাজধানী কার্যত অচল হয়ে পড়ে। একাধিক স্থানে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে।

শেয়ার করুন