মানব সম্পদ বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ ॥ প্রফেসর এমাজ উদ্দিন

ডেস্ক রিপোর্ট:দেশের প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমদ বলেছেন, বাংলাদেশের বর্তমানে সবচেয়ে বড় সম্পদ হচ্ছে মানব সম্পদ। আমাদের এই মানব সম্পাদককে কর্মে রূপান্তরিত করতে হবে। দেশে বর্তমান কর্মসক্ষম মানব সম্পদ অন্য যে কোন দেশের তুলনায় আমরা সুবিধাজনক অবস্থায় আছি। ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুফল ভোগ করতে হলে দেশে গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখতে হবে। এ ক্ষেত্রে প্রবাসে যারা অবস্থান করছে তাদের দেশ প্রেমের যে একাগ্রতা তা সত্যিই প্রশংসার দাবী রাখে।
তিনি গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার বাসিন্দা, যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক ও কলামিষ্ট আহবাব চৌধুরী খোকনের প্রকাশিত ‘কালের ভাবনা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এ কথা বলেন।
কালের ভাবনা বইয়ের প্রকাশক যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব সাবেক এমপি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ডাকসুর সাবেক ভিপি ও সাবেক সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ।
বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, আহবাব চৌধুরী খোকন তার লেখনীর মাধ্যমে বাস্তব জীবনের বিভিন্ন অভিজ্ঞতার চিত্র তুলে ধরেছেন যা সমাজ জীবনের আমাদের অনেক কাজে আসবে।
সুলতান মনসুর বলেন, আহবাব চৌধুরী খোকন আমার সহপাঠী বন্ধু নজরুল হোসেন চৌধুরীর অনুজ। ১৯৭৪ সালে এমসি কলেজে অধ্যয়নকালে নজরুল এক সড়ক দুর্ঘটনায় নিহত হয়। তার লেখনীতে সমাজের বিভিন্ন ঘটনার চিত্র ফুটে উঠেছে।
বইয়ের লেখক আহবাব চৌধুরী খোকন বলেন, আমি ছাত্রাবস্থা থেকে সাংবাদিকতা ও লেখালেখিতে যুক্ত ছিলাম। প্রবাস জীবনে ও শত কর্মব্যস্ততার মধ্যে ও চেষ্টা করি দেশ এবং জাতির জন্য কিছু করার। সেই ভাবনা থেকে আমার ক্ষুদ্র প্রচেষ্টা।
সভাপতি বক্তব্যে কাইয়ুম চৌধুরী প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ ও প্রকাশনার সাথে সংশ্লিষ্ট সকল মহলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
জালালাবাদ এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ড. জিয়াউল ইসলাম মুন্নার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইফতেখার মাহমুদ হেলিন ও হুমায়ূন হোসেন চৌধুরী । পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ফখরুল ইসলাম চৌধুরী।-

শেয়ার করুন