মস্কোতে শান্তি আলোচনায় বসতে যাচ্ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক :: রাশিয়ার সঙ্গে যুদ্ধাবসানের ১৭ বছর পর মস্কোতে শান্তি আলোচনায় বসতে যাচ্ছে আফগান তালেবান। আফগানিস্তানের গৃহযুদ্ধ অবসানে সেপ্টেম্বরে মস্কোর মধ্যস্থতায় আফগান সরকারের সঙ্গে এ আলোচনা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ‘প্রথম প্রতিক্রিয়াটি ইতিবাচক, তারা বৈঠকে অংশ নেওয়ার পরিকল্পনা করছে।’ বৈঠকটি ফলপ্রসু হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

আগামী ৪ সেপ্টেম্বর মস্কোতে অনুষ্ঠিত এই সম্মেলনে আঞ্চলিক শক্তিশালী দেশ হিসেবে পরিচিত চীন, ইরান ও পাকিস্তানের প্রতিনিধি দলও অংশ নেবে।

তালেবানের পক্ষ থেকে বৈঠকের বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। তবে গোষ্ঠিটির এক জ্যেষ্ঠ সদস্য জানিয়েছেন, ‘আফগানিস্তানের শান্তির খোঁজে তারা একটি প্রতিনিধি দল মস্কোতে পাঠাবে।

৯/১১ এর পর সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দেয় আমেরিকা। এরপরই এই অজুহাতে তালেবানকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে আমেরিকা। গত কয়েক বছরে তালেবান শক্তি সঞ্চয় করে আফগান সরকারের বিরুদ্ধে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে। গত বছরও রাশিয়াতে শান্তি আলোচনায় অংশ নিতে তালেবানকে আহ্বান জানানো হয়েছিল। কিন্তু গোষ্ঠিটি সে আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছিল। এবারই প্রথম তারা প্রকাশ্যে কোনো আঞ্চলিক ফোরামের বৈঠকে যোগ দিতে যাচ্ছে।

শেয়ার করুন