বাংলাদেশে স্প্যানিশ লীগ দেখতে হবে ফেসবুকে

স্পোর্টস ডেস্ক :: এবার আর টেলিভিশনে নয়, স্প্যানিশ লিগের খেলা দেখতে হবে ফেসবুকে। ভারতীয় উপমহাদেশে স্প্যানিশ ফুটবল লিগের সম্প্রচারস্বত্ব কিনে নিয়েছে ফেসবুক। লা লিগার জনপ্রিয় ম্যাচগুলো দেখতে তাই ফেসবুকনির্ভর হতে হবে এই অঞ্চলের লা লিগা ভক্তদের।

তিন বছরের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া ফুটবল লিগের আসর লা লিগাসহ অন্যান্য স্প্যানিশ লিগের সম্প্রচারস্বত্বের জন্য চুক্তি স্বাক্ষর করেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। মূলত সার্ক অন্তর্ভুক্ত আট দেশ তথা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তানে স্প্যানিশ লিগের সম্প্রচারস্বত্ব এখন ফেসবুকের।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ফুটবলভক্তদের এক প্ল্যাটফর্মে আনার একটা প্রচেষ্টা হচ্ছে এই উদ্যোগ।

এর আগেও একবার উপমহাদেশে ক্রীড়া আসরের সম্প্রচারস্বত্ব কেনার চেষ্টা করেছিল ফেসবুক। কিন্তু গত বছর ভারতীয় ক্রিকেট দলের সম্প্রচারস্বত্ব কেনার জন্য ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের বিড করেওশেষ পর্যন্ত রূপার্ট মারডকের রুপার্ট মারডকের টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সের কাছে হেরে যায় মার্ক জুগারবার্গের ফেসবুক। তাছাড়া আইপিএলের সম্প্রচারস্বত্ব কেনার চেষ্টা করেও স্টার স্পোর্টসের কাছে হেরে যাওয়ার ইতিহাসও আছে তাদের।

তবে খেলার সম্প্রচারস্বত্ব কেনার ক্ষেত্রে ফেসবুক একবারে বিফল নয়। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের সম্প্রচারস্বত্ব কিনেছিল তারা। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল টুর্নামেন্ট এনবিএ’র সম্প্রচার করেছিল ফেসবুক। চলতি সপ্তাহে যুক্তরাজ্যে লা লিগা ও ইতালিয়ান সিরি আ’র ম্যাচের সম্প্রচারের জন্য মূল স্বত্বাধিকারী ইলেভেন স্পোর্টসের সঙ্গে চুক্তি করেছে এই সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়ান্ট। এর মধ্যে জুভেন্টাসের হয়ে রোনালদোর অভিষেক ম্যাচও আছে।

আগামী শুক্রবার (১৮ আগস্ট) থেকে মাঠে গড়াচ্ছে ২০১৮-১৯ মৌসুমের লা লিগার আসর। এই মৌসুমের ৩৮০টি ম্যাচই ফেসবুকে দেখতে হবে। এতে অবশ্য বাংলাদেশের দর্শকরা নাখোশ হতে পারেন। কারণ, এই দেশে ইন্টারনেটের গতি খুব কম। আবার ব্রডব্যান্ড কানেকশন ছাড়া যারা মোবাইলে ডাটা কিনে ভিডিও দেখেন তাদের খরচও অনেক বেড়ে যাবে।

শেয়ার করুন