বঙ্গবন্ধু পুত্র শেখ কামালের জন্মদিন আজ

সিলেটের সকাল ডেস্ক :: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শেখ কামালের জন্মদিন আজ রবিবার। ১৯৪৯ সালের ৫ আগস্ট তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে ঘাতকদের হাতে বঙ্গবন্ধুর সঙ্গে তিনিও সপরিবারে প্রাণ হারান।

শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) পাস করেন শেখ কামাল। তিনি ছায়ানটের সেতারবাদন বিভাগেরও ছাত্র ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন স্পন্দন শিল্পী গোষ্ঠী। ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতাও তিনি। ব্যক্তি জীবনে শেখ কামাল শিল্প-সংস্কৃতির পাশাপাশি ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী ছিলেন। তিনি ছিলেন আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা।

কর্মসূচি : শেখ কামালের জন্মদিন উপলক্ষে সতীর্থ-স্বজনরা আজ রবিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবে আলোচনাসভার আয়োজন করেছে। সেখানে স্মৃতিচারণার পাশাপাশি শেখ কামালের গল্প শোনাবেন তাঁর সহপাঠী-সতীর্থরা। এদিকে দিনভর কর্মসূচি ঘোষণা করেছে আবাহনী লিমিটেড। কর্মসূচির মধ্যে রয়েছে রাত ১২টা ১ মিনিটে ক্লাব ভবনে স্থাপিত শেখ কামালের প্রতিকৃতিতে পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়দের মাল্যদান ও রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত; দিনব্যাপী কোরআন তেলাওয়াত, বিকেল ৪টায় শহীদের কর্মবহুল জীবনের ওপর আলোচনা ও স্মৃতিচারণা এবং বাদ আসর মিলাদ মাহফিল।

শেয়ার করুন