নোবেলজয়ী ভি এস নাইপল আর নেই

সাহিত্যে নোবেলজয়ী লেখক ভি এস নাইপল আর নেই। ৮৫ বছর বয়সে লন্ডনে নিজ বাসভবনে  শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। সৃজনশীলতা, উদ্যম আর জীবনে যা কিছু নিয়ে থাকতে ভালোবাসতো তাই সেইসব অনুষঙ্গের মধ্যে থেকেই ভি এস নাইপলের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার স্ত্রী নাদিরা নাইপল।
ভি এস নাইপল ত্রিনিদাদ ও টোবাগোতে জন্মগ্রহণকারী ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক। তাঁর পিতামহ ভারত থেকে পাড়ি জমান ত্রিনিদাদ ও টোবাগোতে। সেখানেই স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ১৯৩২ সালের ১৭ আগস্ট ত্রিনিদাদে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন লেখক-সাংবাদিক। পরে সেই পথে হাঁটেন তিনি।
নাইপল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য নিয়ে অধ্যয়ন করেছেন। ইংল্যান্ডে স্থায়ী হলেও সারা দুনিয়াব্যাপী ঘুরে বেড়িয়েছেন নাইপল।
ভি এস নাইপল ৩০টির বেশি বই লিখেছেন। ১৯৭১ সালে তিনি বুকার পুরস্কার পান। আর ২০০১ সালে পান সাহিত্যে নোবেল।
এক একটি দেশ ঘুরেছেন আর লিখেছেন কালজয়ী এক একটি সাড়াজাগানো বই। ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল’-এর ষষ্ঠ পর্বে অংশ নিতে বাংলাদেশেও এসেছিলেন ব্রিটিশ লেখক ভি এস নাইপল।
নোবেলজয়ী এই লেখক ৩০টিরও বেশি বই লিখেছেন। ১৯৭১ সালে বুকার পুরস্কার এবং ২০১১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান ব্রিটিশ এই লেখক। ‘এ হাউস ফর মি. বিশ্বাস’, ‘এ বেন্ড ইন দ্য রিভার’, ‘অ্যামং দ্য বিলিভার্স’, ‘দি অ্যানিগমা অব অ্যারাইভাল’ ভি এস নাইপলের উল্লেখযোগ্য সাহিত্যকর্ম।

শেয়ার করুন