ইভিএম’এ ভোট চুরির অফুরন্ত সুযোগ থাকবে: রিজভী

সিলেটের সকাল ডেস্ক :: ইভিএম’এ ভোট চুরির অফুরন্ত সুযোগ থাকবে বলেই সরকার আগামী নির্বাচনে এর ব্যবহার করতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (২৯ তারিখ) বিএনপির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে রিজভীর এই বক্তব্য তুলে ধরা হয়।

রুহুল কবির রিজভী বলেন, একমাত্র আওয়ামী লীগ ছাড়া নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে প্রায় সকল দলই ইভিএম ব্যবহার না করার জন্য মতামত দিয়েছে। তার পরেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১০০ টি আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা নিয়েছে ইসি। সকল দলের মতামত উপেক্ষা করে সরকারি দলের এজেন্ডা বাস্তবায়ন করছে ইসি। আর অন্যদিকে ভোটাররা মুখ ফিরিয়ে নিয়েছে বলেই এখন ডিজিটাল মেশিনর কারচুপির উপর নির্ভর করছে অবৈধ শাসকগোষ্ঠী।

তিনি বলেন, নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম নামে এক বিতর্কিত মাধ্যম ব্যবহারের চিন্তা করছে যা জনগণের ইচ্ছার বিরুদ্ধে। ভারতেও দু’দিন আগে বিরোধী দলগুলো ইভিএম ব্যবহার না করতে সে দেশের নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন। নির্বাচনে ইভিএম ব্যবহারের দূরভিসন্ধিমূলক পরিকল্পনা মূলত ইলেকশন ইঞ্জিনিয়ারিং রচনার পটভূমি। ইভিএম নিয়ে বিশ্বজুড়ে যখন হতাশা ও সমালোচনার ঝড় বইছে তখন এই ধরনের উদ্যোগ কার ইশারায় এবং কিসের ইঙ্গিতবাহি তা জাতির কাছে সুস্পষ্ট।

ভারতের ইকোনোমিক টাইমস পত্রিকার অনুসন্ধানের রিপোর্টে জানা যায় বিশ্বের ২০০ টি দেশের মধ্যে মাত্র ৪টি দেশে ইভিএম ব্যবহার করা হয়। সেসব দেশেও ইভিএম ব্যবহার নিয়ে তুমুল সমালোচনা চলছে বলেও তিনি মন্তব্য করেন।

শেয়ার করুন