২৮ বছর পর সেমিতে ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার : ইংল্যান্ড সর্বশেষ বিশ্বকাপের সেমি ফাইনালে উঠেছিল ১৯৯০ সালে। তার ২৮ বছর পর আবার বিশ্বকাপের সেমি ফাইনালে উঠল ১৯৬৬ এর চ্যাম্পিয়নরা। সব মিলিয়ে ৩ বার বিশ্বকাপে শেষ চারে উঠল ইংলিশরা। শনিবার সামারায় সুইডেনকে ২-০ রানে হারিয়েছে হ্যারি কেনের দল। ইংল্যান্ডের হয়ে গোল দু’টি করেছেন হ্যারি ম্যাগুইরে ও ডেলে আলি।

এবারের বিশ্বকাপের ‘ডার্ক হর্স’ ছিল ইংল্যান্ড ও বেলজিয়াম। ব্রাজিলকে হারিয়ে শুক্রবারই শেষ চার নিশ্চিত করেছে বেলজিয়াম। শনিবার নিশ্চিত করল ইংল্যান্ড। টুর্নামেন্টে শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছিল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। গ্রুপ রানার্স আপ হয়ে উঠেছিল নক আউট পর্বে। শেষ ষোলতে কলম্বিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল।

এদিন ম্যাচের ৩০ মিনিটেই হ্যারি ম্যাগুইরের গোলে ১-০তে এগিয়ে যায় ইংল্যান্ড। আর দ্বিতীয়ার্ধে ফিরে সেই ব্যবধান দ্বিগুণ করেন ডেলে আলি। দুইটি গোলই আসে হেড থেকে।

ম্যাচের শুরু থেকেই বল দখলে নিয়ে খেললেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না ইংল্যান্ড। সুইডেনেরে জমাট রক্ষণ ৩০ মিনিট পর্যন্ত আটকে রাখে ইংলিশদের আক্রমণ। এই সময় একটি কর্নার পায় ইংল্যান্ড। কর্নার কিক নেন অ্যাশলি ইয়াং। সেই কর্নারে লাফিয়ে উঠে হেডে সুইডেনের জালে বল জড়ান ম্যাগুইরে। ইংল্যান্ডের জার্সি গায়ে এটি তার প্রথম গোল।

দ্বিতীয়ার্ধে ফিরেই সমতার সুযোগ পেয়েছিল সুইডেন। কিন্তু ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড সে যাত্রায় রক্ষা করেন দলকে। ম্যাচের ৫৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আলি। জেসি লিনগার্ডের ক্রস থেকে গোল করেন তিনি।

এরপর দুই দলই বেশ কিছু আক্রমণে গেলেও আর কোন গোলের দেখা পায়নি কোন পক্ষই। ফলে নিশ্চিত হয়ে যায় সুইডেনের বিদায়।

 

শেয়ার করুন