সুইজারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইডেন

স্পোর্টস রিপোর্টার : রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্বের ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সুইডেন। ম্যাচের ৬৬ মিনিটে দুর্দান্ত এমিল ফোর্সবার্গ সুইডেনের পক্ষে একমাত্র গোলটি করেন।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে মাঠে নামে এই দুইদল। এক গোল করে সুইডেনকে ১-০ গোলের লিড এনে দিলেন নাম্বার টেন ইমিল ফোর্সবার্গ। এই ম্যাচের বিজয়ী কোয়ার্টার ফাইনালে খেলবে এই রাতেই ইংল্যান্ড-কলম্বিয়ার ম্যাচের বিজয়ীর সাথে।

একের পর এক আক্রমণ আর পাল্টা আক্রমণ। সুযোগও তৈরি হয়েছে অসংখ্য। কিন্তু সুইজারল্যান্ড আর সুইডেনের ফুটবলাররা সম্ভবত মাঠে নেমেছিলেন গোল মিসের মহড়া দেয়ার জন্যই। যার ফলে দু’দলের খেলায় তীব্র উত্তেজনা, প্রচন্ড গতি আর হাই প্রেসিং ফুটবল খেলায় প্রথমার্ধ শেষ হয়েছিল গোলশূন্য সমতায়। কেউ কোনো গোল করতে পারেনি।

ম্যাচের সবচেয়ে সুবর্ণ সুযোগটি সুইডেন পেয়েছিলন ৪২ মিনিটে। কিন্তু সেই দারুণ সুযোগটির অপচয় করে ফেললো সুইডিশরা। নিশ্চিত গোলের সুযোগ। এমন সুযোগ আর কখনও তারা পাবে কি না সন্দেহ।

মিকায়েল লাসটিগ ক্রস দেন আলবিন একদালকে। মাথা চোঁয়ালেও বলটি প্রবেশ করে যায় সুইজারল্যান্ডের জালে। কিন্তু তিনি পায়ের আলতো ছোঁয়ায় চেয়েছিলেন বলটি জালে প্রবেশ করাতে। সামনে গোলরক্ষকও নেই। একেবারে ফাঁকা পোস্ট। এমন সুযোগটা নষ্ট করলেন একদাল, পায়ে বল লগাতে গিয়ে। বলের গতির কারণে সেটি সোজা উঠে গেলো আকাশে। ফল, পোস্টের অনেক ওপর দিয়ে বলটি বাইরে।

তার আগে পর পর দুটি দারুণ সুযোগ মিস করেছিল সুইজারল্যান্ড। ৩৮ মিনিটে কর্নার কিক থেকে বল নিয়ে ওয়ান-টু ওয়ান পাসে স্টিভেন জুবের আর জেমাইলি মিলে বল নিয়ে আসেন সুইডেনের পোস্টের সামনে। প্রথমার্ধের শেষ মুহূর্তে জেমাইলি একেবারে ফাঁকা পোস্ট পেয়েও বলটি মেরে দিলেন বারের ওপর দিয়ে। সোজা শট নিতে পারলে, নিশ্চিত গোলের সুযোগ ছিল। ২ মিনিট পর আবারও দারুণ একটি সুযোগ। এবার জেমাইলি সেই সুযোগটি নষ্ট করে দেন। সুইডেনের জাল খুঁজে পেলো না তার শট।

 

শেয়ার করুন