সিলেটে এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের ‘টেলি মেডিসিন সেন্টার’ উদ্বোধন

সিলেটের সকাল ডেস্ক :: রোগীরা চিকিৎসাগত প্রয়োজনে সিলেটে বসেই যেন ভারতের এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের সরাসরি পরামর্শ নিতে পারেন, সেই লক্ষ্যে সিলেটে এ্যাপোলো হাসপাতাল, চেন্নাইয়ের একটি ‘টেলি মেডিসিন সেন্টার’ ও তথ্য কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

নগরীর চৌহাট্টাস্থ ‘মেডিকেয়ার মেডিকেল সার্ভিসেস’এ বুধবার রাত সাড়ে ৯ টায় এ্যাপোলো টেলিমেডিসিন সেন্টারটি উদ্বোধন করা হয়। প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্কভিউ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক স্বনামধন্য চিকিৎসক অসুল আহমদ চৌধুরী।

ভারতের এ্যাপোলো টেলিহেলথ সার্ভিস এর ভাইস প্রেসিডেন্ট প্রেমানান্দ ও এইচসিআই এর চেয়ারম্যান শফিক আজম উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। সিলেট এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের টেলি হেলথ সার্ভিস প্রধান ও সিলেটের চিকিৎসক ও মেডিকেয়ার মেডিক্যাল সার্ভিসেস এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মাহমুদুল মাজিদ চৌধুরী শাহীনসহ নানা পেশার মানুষজন উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. অসুল আহমেদ চৌধুরী বলেন, এই ধরনের উদ্যোগ একটি সময়ের দাবী, এক কথায় বিশ্বের রোগব্যধির পরিবর্তিত প্যার্টানের ক্ষেত্রে সকল দেশের উচিৎ গুনগত স্বাস্থ্য সেবার স্বার্থে পারস্পরিক জ্ঞান ও দায়িত্ব পারস্পরিক ভাগাভাগি করে নেওয়া। এটি চিকিৎসা ব্যবস্থার একটি আধুনিক পদক্ষেপ। এর মাধ্যমে বিদেশে না গিয়েও বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা পাওয়া যাবে।

এ্যাপোলো টেলি হেলথ সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট প্রেমানান্দ এস বলেন, টেলিহেলথ একটি যুগান্তরী পদক্ষেপ যা বিশ্বব্যাপী ক্রমবর্ধমান অসংক্রামক ব্যধির ঝুঁকির ক্ষেত্রে স্বাস্থ্য সেবায় ভৌগোলিক সীমা অতিক্রম করে এক তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আরো বলেন, বাংলাদেশ ও ভারত স্বাস্থ্য সেষ্টরে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত, এ্যাপোলো টেলিহেলথ সার্ভিস এই সম্পর্ককে পারষ্পরিকভাবে আরো সৌর্হাদ্য ও ভাতৃত্বের বন্ধনে নিয়ে যাবে।

এ্যাপোলো হাসপাতালের গ্রæপের প্রতিনিধিত্বকারী হেলথ কানেক্ট ইন্টারন্যাশনালের চেয়ারম্যান শফিক আজম বলেন, সিলেট এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের এই টেলিমেডিসিন সেন্টার বাংলাদেশে এ্যাপোলো’র চতূর্থ টেলিমেডিসিন সার্ভিস। তিনি আরো বলেন এ্যাপোলো টেলিক্লিনিক এ পর্যন্ত এদেশে বিভিন্ন ক্ষেত্রে দশ সহ¯্রাধিক পরামর্শ সেবা প্রদান করেছে এবং সিলেটের এই টেলিক্লিনিক আরো অধিক সংখ্যক মানুষকে এই সেবার আওতায় নিয়ে আসবে।

মেডিকেয়ার মেডিকেল সার্ভিসেস এর ব্যবস্থাপনা পরিচালকল ডাঃ মাহমুদুল মাজিদ চৌধুরী শাহীন উদ্বোধন অনুষ্ঠানে তাঁর স্বাগত বক্তব্যে বলেন, আফ্রো-এশিয়ার সর্ববৃহৎ সমন্বিত স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এ্যাপোলো হাসপাতাল গ্রæপের সাথে এই যৌথ উদ্যোগে তিনি আনন্দিত।

তিনি আরো বলেন, মেডিকেয়ার মেডিকেল সার্ভিসেস এর এই সম্পৃক্ততা এই সেন্টারটিকে এক অনন্য মাত্রায় নিয়ে যাবে। মেডিক্যাল ট্যুরিজম আজ বিশ্বজনীন এবং বিশ্বব্যাপী স্বীকৃত একটি বিষয়। নিজেদের ইচ্ছে ও সামর্থ মতো চিকিৎসার উদ্দেশ্য আমেরিকার মানুষ ইউরোপে, ইউরোপের মানুষ আমেরিকা এমনকি দূর প্রাচ্যে পাড়ি জমাচ্ছে। সিলেটের মানুষরাও আজ এ থেকে পিছিয়ে নেই। তাঁরাও নিজ দেশে চিকিৎসা গ্রহণের পাশাপাশি নিজ নিজ ইচ্ছে ও সামর্থ্য মতো পার্শ্ববর্তী ও অন্যান্য দেশসমূহে চিকিৎসার উদ্দেশ্যে গমন করছেন। আর তাই আমাদের প্রধান লক্ষ্যই হলো মানুষের এই উন্নত চিকিৎসা ক্ষেত্রে বিশেষ করে যারা ভারতের বিখ্যাত অ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ পেতে চান, তাঁরা যেন সিলেটে বসেই সেই সুবিধাটুকু পেতে পারেন সেজন্যই আমাদের এই প্রয়াস।

উল্লেখ্য, এখন থেকে সিলেট ও তদসংলগ্ন এলাকার মানুষেরা সিলেট এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের টেলিমেডিসিন সেন্টারে এসে পূর্ববর্তী আপয়েন্টমেন্টের মাধ্যমে খুব সহজেই নিজ নিজ প্রয়োজন মতো ভারতের বিখ্যাত এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরামর্শ গ্রহণ করতে পারবেন। সিলেটে এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের এই টেলিমেডিসিন সেন্টার স্থাপনের মাধ্যমে সিলেটের মানুষ উন্নততর স্বাস্থ্য সেবা পাওয়ার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেলো।

এই টেলিমেডিসিন সেন্টার ও তথ্য কেন্দ্র হতে প্রয়োজন অনুযায়ী শুধু বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ সেবা পাওয়াই নয় বরং ইতোমধ্যে যারা এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ে চিকিৎসা গ্রহণ করে এসেছেন বা আগামীতে চিকিৎসা করে আসবেন, জরুরী প্রয়োজনে তাঁদের আবার চেন্নাইয়ে উড়াল দিতে হবে না অর্থাৎ সিলেট টেলিমেডিসিন সেন্টার থেকেই তাঁরা ডাক্তারের সাথে সরাসরি ভিডিও কনফারেন্সে কথা বলে খুবই সাশ্রয়ী খরচে তাদের ফলোআপ ট্রিটমেন্টও নিতে পারবেন। এছাড়াও যারা চিকিৎসার উদ্দেশে অ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ে যেতে চান, তাঁরা হুট করে পূর্ব প্রস্তুতি ছাড়াই না গিয়ে, সিলেট টেলিমেডিসিন সেন্টারে এসে তাঁদের সকল মেডিক্যাল রিপোর্ট ও চিকিৎসা সংশিষ্ট সকল কাগজপত্র নিয়ে এসে সহজেই জেনে নিতে পারবেন তাঁদের সম্ভাব্য সমস্যা সম্পর্কে সেই সাথে কোনো বিশেষ রোগের জন্য সঠিক ডাক্তারকে এবং তাঁর অ্যাপয়েন্টমেন্ট, চিকিৎসার সময় কতোদিন লাগতে পারে, কতো খরচ হতে পারে সেসব বিষয়ে একটা সার্বিক ধারণা নিয়ে একটা সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে তাঁদের ট্রিটমেন্ট প্ল্যান করতে পারবেন।

অর্থাৎ সিলেটের চৌহাট্টাস্থ ‘মেডিকেয়ার মেডিকেল সার্ভিসেস’এ স্থাপিত এ্যাপোলো টেলিমেডিসিন ও তথ্য কেন্দ্র হতে ভারতের বিখ্যাত এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে সরাসরি পরামর্শ নেবার পাশাপাশি এ্যাপোলো হাসপাতাল চেন্নাই সংক্রান্ত সকল তথ্য ও সহায়তা সেবা পাওয়া যাবে। এক্ষেত্রে সিলেট বিভাগের যে কোন প্রান্ত থেকে ০১৭১৫ ০১৩ ৬৩৪, ০১৭১১ ৯২০ ১৫২ নাম্বারে ফোন করেও যেকেউ সহায়তা পেতে পারেন।

শেয়ার করুন