শাবিতে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের সিলেট বাছাই পর্ব অনুষ্ঠিত

শাবি প্রতিনিধি:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সিলেট বিভাগের স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। এতে সিলেটের প্রায় ২০ স্কুল ছাড়াও সিলেট জেলার বাইরে থেকে আগত বিভিন্ন স্কুলের শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বিভাগীয় পর্যায়ে সিলেটে অনুষ্ঠিত জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাছাইপর্বের আয়োজক হিসেবে দায়িত্ব পালন করে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন “বিজ্ঞানের জন্য ভালোবাসা”।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড বাছাইপর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক নাহিদ মেহেদী হাসান। এসময় বিজ্ঞানের জন্য ভালোবাসা সংগঠনের সভাপতি মোহাম্মদ ইব্রাহীম সহ সংগঠনের সদস্যগণ উপস্থিত ছিলেন।

মেধার বিকাশ ঘটিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যোগ্যতার পরিচয় দেওয়ায় লক্ষ্যে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্যদের নির্বাচিত করার লক্ষ্যে দেশের আটটি অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠানের মধ্য সিলেট বিভাগের অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় শাহজালাল বিশ্ববিদ্যালয়ে।

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে সিলেট বিভাগে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা শিক্ষার্থী ছিল ২৯৩ জন এবং এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৫৪ জন শিক্ষার্থী।

বাছাই পর্বের শুরুতে শিক্ষার্থীদের ১ ঘণ্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়। এতে পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের মোট ১২টি প্রশ্নের উত্তর দেয় শিক্ষার্থীরা।

এই পরীক্ষার মাধ্যমে ৫০জন শিক্ষার্থীকে নির্বাচিত করে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত সায়েন্স অলিম্পিয়াড প্রতিযোগিতায় পাঠানো হবে৷ জাতীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামী ৩রা আগস্ট ঢাকার এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে। সেখানে বিজয়ী শিক্ষার্থীরা বতসোয়ানা আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্য হিসেবে নির্বাচিত করা হবে।

শেয়ার করুন