রাবির ভর্তি পরীক্ষা শুরু ২২ অক্টোবর

সিলেটের সকাল ডেস্ক :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২-২৩ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

১-১০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম চলবে।

রোববার বিকেলে ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় প্রাথমিকভাবে এ সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। তবে ভর্তি পরীক্ষার মূল কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গত ৫ জুলাই ভর্তি উপ-কমিটির প্রথম সভায় বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) পরিবর্তে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। অনুষদভিত্তিক ইউনিট বিভাজন প্রক্রিয়ায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ১৬ হাজার শিক্ষার্থী অংশগ্রহণের সিদ্ধান্ত হয়। এসব সিদ্ধান্ত রোববার দ্বিতীয় সভায় বহাল রাখা হয়েছে। তবে প্রথম সভায় ৪টি ইউনিটে দুই দিনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও দ্বিতীয় সভায় তা বাড়িয়ে ৫টি ইউনিট করা হয়েছে।

উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা আরও জানান, ১৫ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে ২৫ নভেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ক্লাস শুরু হবে ২১ জানুয়ারি।

আবেদনের যোগ্যতার বিষয়ে তিনি জানান, ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে আবেদনের জন্য মানবিক শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ এবং বিজ্ঞান শাখা থেকে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে।

শেয়ার করুন