‘বঙ্গবীর ওসমানী প্রামাণ্য গ্রন্থ’র জন্য লেখা আহবান

সিলেটের সকাল ডেস্ক :: মহান মুক্তিযুদ্ধের কমান্ডার-ইন-চিফ, দেশ ও জাতির দুর্দিন-দুর্যোগের ত্রাণকর্তা, আজীবন গণতন্ত্রী, বঙ্গবীর জেনারেল মুহম্মদ আতাউল গণি ওসমানী’র জন্ম শতবার্ষিকী-২০১৮ উদ্যাপন উপলক্ষ্যে ৩ মাসব্যাপি ব্যাপক ও বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

‘বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানী জন্ম শতবার্ষিকী উদ্যাপন পরিষদ’র উদ্যোগে এ উপলক্ষে ৪টি গ্রন্থ প্রকাশিত হবে। বঙ্গবীর ওসমানী’র অনুকরণীয় জীবন ও আদর্শের আলোকে প্রকাশিত হবে সহস্রাধিক পৃষ্ঠায় বিস্তৃত ‘বঙ্গবীর জেনারেল ওসমানী’ প্রামাণ্য গ্রন্থ। বঙ্গবীরকে নিয়ে লেখা প্রবন্ধ, নিবন্ধ, স্মৃতিচারণ, বঙ্গবীর ওসমানীর নিজ হাতে লেখা চিঠি এবং বঙ্গবীরের জীবন ও কর্মভিত্তিক দুর্লভ আলোকচিত্র এতে স্থান পাবে।

‘বঙ্গবীর ওসমানীকে নিবেদিত পংক্তিমালা’ শীর্ষক কাব্যগ্রন্থে স্থান পাবে শুধুমাত্র বঙ্গবীর ওসমানীকে নিয়ে লেখা কবিতা। দেশে এবং বহির্বিশ্বে অবস্থানরত কবিরা বঙ্গবীরের স্মৃতির উদ্দেশ্যে তাদের কবিতার মাধ্যমে নিবেদন করবেন শ্রদ্ধাঞ্জলি এ ব্যতিক্রমী কাব্যগ্রন্থে।
এছাড়াও, বঙ্গবীর ওসমানীর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে প্রকাশিত হবে শিক্ষার্থীদের উপযোগী বঙ্গবীর ওসমানীর একটি ‘জীবনী গ্রন্থ’ এবং ‘ওসমানী জন্ম শতবার্ষিকী স্মারক’।

বঙ্গবীর ওসমানী প্রামাণ্যগ্রন্থে প্রকাশের জন্য ওসমানীর জীবন ও কর্মের আলোকে লেখা প্রবন্ধ, নিবন্ধ, স্মৃতিচারণ, দেশ-বিদেশের বিভিন্ন ব্যক্তির কাছে সংরক্ষিত ওসমানীর নিজ হাতে লেখা চিঠি এবং দুর্লভ আলোকচিত্র এবং কাব্যগ্রন্থের জন্য ওসমানীকে নিবেদিত কবিতা আগামী ২৫ জুলাই ২০১৮ইং তারিখের মধ্যে নিম্নবর্ণিত ই-মেইল কিংবা উল্লেখিত ঠিকানায় প্রেরণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।
উল্লেখ্য, ওসমানীর নিজ হাতে লেখা চিঠি কিংবা দুর্লভ ছবি যারা সরবরাহ করবেন, এ মহানুভবতার ঋণ স্বীকারপূর্বক তাদের নামসহ
এগুলো প্রামাণ্য গ্রন্থে ছাপা হবে।

ঊ-সধরষ: ড়ংসধহু১০০নধ@মসধরষ.পড়স
লেখা সরাসরি, কুরিয়ার সার্ভিস কিংবা ডাকযোগেও প্রেরণ করা যাবে-
মুহাম্মদ ফয়জুর রহমান
সদস্য-সচিব, কেন্দ্রীয় কমিটি ও আহবায়ক, প্রকাশনা উপ-পরিষদ
বঙ্গবীর জেনারেল ওসমানী জন্ম শতবার্ষিকী উদ্যাপন পরিষদ এবং
সম্পাদক, দৈনিক সিলেট সংলাপ, রাজা ম্যানশন (৩য় তলা) জিন্দাবাজার, সিলেট।
মোবাইল: ০১৭১১-৪৪৫৩০০ ।

শেয়ার করুন