প্রতিবন্ধীদের জন্য চাকুরীমেলা আয়োজন প্রসঙ্গে চেম্বারের মতবিনিময়

সিলেটের সকাল ডেস্ক :: সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই), বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন), ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) ও বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশন (বিইএফ) এর উদ্যোগে আগামী আগস্ট মাসে সিলেটে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি চাকুরী মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উক্ত চাকুরীমেলা সফলভাবে আয়োজনের লক্ষ্যে সিলেট চেম্বারের উদ্যোগে বুধবার বিকেলে চেম্বার কার্যালয়ে বিভিন্ন এনজিও, প্রতিবন্ধীদের কল্যাণে নিয়োজিত সংগঠন ও চাকুরীদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, প্রতিবন্ধীরা সমাজের অংশ। অনেক প্রতিভাবান প্রতিবন্ধী রয়েছেন যারা মনোবল ও আত্মবিশ্বাসকে পুঁজি করে লেখাপড়া ও বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলেছেন, কিন্তু সামাজিক দৃষ্টিভঙ্গি ও সুযোগ-সুবিধার অভাবে অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে বাঁধাগ্রস্থ হচ্ছেন। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা গেলে এসব প্রতিবন্ধীদেরকেও দেশের উন্নয়নের মূল ধারায় সংযুক্ত করা সম্ভব হবে।

তিনি জানান, আগামী ১৮ আগস্ট, শনিবার সকাল ১০:০০ ঘটিকা থেকে দিনব্যাপী আমানউল্লাহ্ কনভেনশন সেন্টারে চাকুরীমেলাটি অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি জানিয়েছেন মাননীয় প্রধামন্ত্রীর মূখ্যসচিব মোঃ নজিবুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এর চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, উক্ত চাকুরীমেলায় অংশগ্রহণের জন্য প্রায় ১৫০ জন প্রতিবন্ধী ব্যক্তির জীবনবৃত্তান্ত পাওয়া গিয়েছে, যাদের সাথে মেলার পূর্বে প্রাথমিকভাবে চাকুরীদাতা প্রতিষ্ঠান সমূহের সাক্ষাৎকারের ব্যবস্থা করে দেওয়া হবে এবং চাকুরী প্রদানের নিশ্চয়তা সাপেক্ষে প্রতিষ্ঠান সমূহকে মেলায় ফ্রি স্টল বরাদ্দ দেওয়া হবে।

তিনি আরো জানান, চাকুরী মেলায় “প্রতিবন্ধীদের কর্মক্ষেত্রে সংযুক্তকরণ” বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হবে এবং সেমিনারের প্রধান অতিথি সর্বোচ্চ সংখ্যক চাকুরীদাতা প্রতিষ্ঠানকে এওয়ার্ড প্রদান করবেন। এছাড়াও অন্যান্য চাকুরীদাতা প্রতিষ্ঠান সমূহকে সার্টিফিকেট প্রদান করা হবে। তিনি উক্ত চাকুরী মেলা আয়োজনে সহযোগিতার জন্য জার্নি মেকার জব্স ডট কম ও গ্রীণ ডিজেবল্ড ফাউন্ডেশনকে আন্তরিক ধন্যবাদ জানান।

সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী বলেন, প্রতিবন্ধীদের চাকুরীর ব্যবস্থা করলে শুধু প্রতিবন্ধীগণই লাভবান হবেন তা নয়, বরং চাকুরীদাতা প্রতিষ্ঠানও ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ অনুযায়ী বিশেষ কর রেয়াত সুবিধা পাবেন। তিনি চাকুরীদাতা প্রতিষ্ঠান সমূহকে মেলায় অংশগ্রহণ এবং সামাজিক দায়বদ্ধতা থেকে কর্মক্ষম ও আগ্রহী প্রতিবন্ধীদের চাকুরী প্রদানের অনুরোধ জানান।

সভায় বিভিন্ন এনজিও, সংগঠন ও চাকুরীদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ সিলেট চেম্বারের এ উদ্যোগকে স্বাগত জানান। তারা মেলায় অংশগ্রহণ এবং কর্মক্ষম ও যোগ্য প্রার্থীদের চাকুরী প্রদানের আশ্বাস প্রদান করেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আব্দুর রফিক, জালালাবাদ প্রতিবন্ধী পুনর্বাসন সেন্টার ও হাসপাতালের চেয়ারম্যান মাহবুব সোবহানী চৌধুরী, সিলেট সরকারী মুক ও বধির বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ লুৎফুর রহমান, শাহ্জালাল রাগীব-রাবেয়া প্রতিবন্ধী ইন্সটিটিউটের প্রিন্সিপাল বেগম শামীমা নাসরিন, গ্রী ডিজেবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জি ডি রুমু, সিআরপি সিলেট এর সেন্টার ম্যানেজার সি এম কামরুল হাসান, শহর সমাজসেবা অফিসার মোঃ রফিকুল হক, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষিকা সুরাইয়া নাসরিন, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী, সিলেট সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজেরে প্রিন্সিপাল মোঃ সাইদুর রহমান, সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের সদস্য সচিব ইসমাইল গণি হিমন, ইউসেপ সিলেটের রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ মাসুদুর রহমান, এসিসটেন্ট প্রোগ্রাম অফিসার মোঃ শাহ আলম, সিলেট টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ওয়ালিউল্লাহ্ মোল্লা, অটিজম ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের ফাতেমা তুজ জোহরা। এসময় উপস্থিত ছিলেন জার্নি মেকার জব্স ডট কম এর প্রতিনিধি সুমিত কর্মকার ও প্রতিম পুরকায়স্থ, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আতাউর রহমান খান শামছু, প্রতিবন্ধী নাগরিক পরিষদের সভাপতি মোঃ বায়জিদ খাঁন, গ্রীন ডিজেবল্ড ফাউন্ডেশনের জিএম স্বপন মাহমুদ, এনএসএস এর কো-অর্ডিনেটর ফজলে মওলা চৌধুরী, দিশারী প্রতিবন্ধী কল্যাণ সমিতির আবুল লেইছ, স্কুল অব জয়ের জেরিন আক্তার, আশরাফ খান, রুকসানা , আবুল কাশেম প্রমুখ।

শেয়ার করুন