দোটানায় সাম্পাওলি

স্পোর্টস ডেস্ক :: বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর থেকেই আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলির ভবিষ্যৎ নিয়ে কাটাছেঁড়া শুরু হয়ে গেছে। বিশ্বকাপের মধ্যেই মেসি-মাচেরানোদের সঙ্গে তাঁর বাদানুবাদের খবর এসেছিল সংবাদমাধ্যমে। তাই সবাই মোটামুটি ধরেই নিয়েছিল, সাম্পাওলি আর হয়তো থাকছেন না। কিন্তু এখনো সাম্পাওলিকে ছাঁটাই করেনি আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। জানা গেছে, সাম্পাওলিকে ছাঁটাই করতে গেলে ২০ মিলিয়ন ডলার গুনতে হবে অ্যাসোসিয়েশনকে, তাই খুব সম্ভবত সাম্পাওলিকে ছাঁটাই করার পথে এগোচ্ছে না আর্জেন্টিনা।

তাই বলে অন্যান্য দেশের ফুটবল ফেডারেশন বসে থাকবে কেন? এই বিশ্বকাপে সাম্পাওলি ‘ফ্লপ’ হতে পারেন। কিন্তু কোচ হিসেবে সাম্পাওলি যে কত উঁচু মানের, সেটা তিনি এর মধ্যেই প্রমাণ করে দিয়েছেন। চিলির কোচ হিসেবে তিনি কোপা আমেরিকা জিতেছেন, এই আর্জেন্টিনাকেই হারিয়ে। তাই আর্জেন্টিনার সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে সাম্পাওলির সম্ভাব্য বিবাদের কথা যখন চাউর হলো, নড়েচড়ে বসল বিভিন্ন দেশের অ্যাসোসিয়েশন। বেশ কিছু দল সাম্পাওলিকে তাদের মূল কোচ হিসেবে চায় বলে শোনা যাচ্ছে। এই তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কোস্টারিকা।

যুক্তরাষ্ট্র এবারের বিশ্বকাপে অংশই নিতে পারেনি, তাই এই সাম্পাওলির অধীনেই নিজেদের ফুটবলকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে তারা। ওদিকে কোস্টারিকা আর মেক্সিকো বিশ্বকাপে খেললেও আহামরি কিছু করতে পারেনি। ফলে নিজেদের ফুটবলের উন্নয়ন বাস্তবায়ন করার জন্য সাম্পাওলিকে আদর্শ কোচ মানছে তারাও।

এদিকে সাম্পাওলির কোচিং স্টাফের মূল তিনজন সেবাস্তিয়েন বেকাসেসে, নিকোলাস দিয়েজ ও মার্টিন ব্রেসান চাকরি ছেড়ে দিয়েছেন। আর্জেন্টিনার ফুটবলের হয়ে আর কাজ করবেন না তাঁরা। এতেই আরও অনেকে মনে করছেন, আর্জেন্টিনায় সাম্পাওলির দিন ফুরাল বলে। সাম্পাওলিই কি মেসিদের কোচ থাকবেন, না আসবেন অন্য কেউ? জানতে পারা যাবে শিগগিরই।

শেয়ার করুন