থাই গুহা থেকে কোচসহ খুদে ফুটবলার সবাইকে উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক :: দুই সপ্তাহেরও বেশি সময় ধরে থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২ জন কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করেছেন ডুবুরীরা। তিন দিন ধরে চলা এ উদ্ধার অভিযানে মঙ্গলবার (১০ জুলাই) পাঁচজনকে উদ্ধার করা হয়। অত্যন্ত কঠিন ও বিপদজনক অভিযানের মাধ্যমে গুহা থেকে তাদের নিরাপদে বের করে আনেন ব্রিটিশ ও থাই ডুবুরীরা।

থাই নেভি সিলের ফেসবুক পেজে বলা হয়, ১৮ দিনের কঠোর পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়া ১২ জন কিশোর ও তাদের কোচকে উদ্ধার করা হয়েছে এবং তারা নিরাপদে রয়েছেন।

তৃতীয় দিনের অভিযান শুরু হয় মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে। উদ্ধার অভিযানের প্রথম দুই দিন ৮ জনকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া আটজনকে গুহার পাশেই চিয়াং রাই মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানকার চিকিৎসকরা জানান, তারা মানসিক ও শারীরিকভাবে সুস্থ আছে।

গত ২৩ জুন বার্ষিক ভ্রমণে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে পাহাড়ি এলাকায় গিয়ে হারিয়ে যায় ১১-১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের কোচ। পরে ২ জুলাই উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় তাদের সন্ধান পায় উদ্ধারকারী দল।

রোববার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয় উদ্ধার অভিযান। চারজনকে উদ্ধার করে রাত ৯টায় তা স্থগিত ঘোষণা করা হয়। ভেতরে রয়ে যায় আরও নয়জন।

এরপর সোমবার (৯ জুলাই) সকাল ১১টা থেকে আবারও অভিযানে নামে যৌথ ডুবুরীরা। পরে চারজন উদ্ধার করে সেদিনের মতো অভিযান স্থগিত রাখা হয়। মঙ্গলবার অভিযানে নেমে বাকি পাঁচজনের মধ্যে প্রথমে তিনজন পরে বাকি দুইজনকে উদ্ধার করা হয়।

শেয়ার করুন