থাইল্যান্ডে পর্যটকবাহী নৌকা ডুবিতে নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক:: থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের বিখ্যাত পর্যটন দ্বীপ ফুকেটের উপকূলে পর্যটকবাহী একটি নৌকা ডুবে অন্তত ৪০ জনের প্রাণহানি হয়েছে। নিখোঁজ রয়েছে আরও ১৬ জন। তাদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছেন ডুবুরিরা।

বৃহস্পতিবার (৫ জুলাই) ঝড়ের কবলে ফিনিক্স পিসি ডাইভিং নৌকাটি ডুবে যাওয়ার পর শুক্রবার (৬ জুলাই) দুপুরে এ সবশেষ তথ্য জানায় থাই হার্বার ডিপার্টমেন্ট। নৌকাটিতে মোট ১০৫ জন আরোহী ছিলেন, যাদের মধ্যে ৯৩ জন পর্যটক ও ১২ জন ক্রু ছিলেন। উদ্ধার হয়েছেন ৪৯ জন।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, বুধবার (৪ জুলাই) থেকে প্রবল ঝড়ের সতর্কতা দেওয়া হলেও এই পর্যটকবাহী নৌকাটি ফুকেটের উপকূলে আন্দামান সাগরে চলে যায়। এরপর ঝড় শুরু হলে ১৬ ফুট উঁচু পর্যন্ত ঢেউ আছড়ে পড়ে উপকূলে। সেসময়ই নৌকাটি উল্টে ৪০ জনের সলিল সমাধি হয়। ৪৯ জনকে উদ্ধার করা হলেও এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৬ জন চাইনিজ পর্যটক।

উদ্ধারকারীরা জানান, বেশিরভাগ মরদেহই নৌকার ভেতরে আটকা পড়া অবস্থা থেকে উদ্ধার করা হয়েছে। একজন নারীকে উদ্ধার করা হয়েছে দুর্ঘটনাস্থলের কয়েক কিলোমিটার দূরে। সেজন্য ধারণা করা হচ্ছে নিখোঁজ অন্যদেরও দূরে ছিটকে দিয়েছে প্রবল ঝড়।

থাই নৌবাহিনী জানিয়েছে, তাদের হেলিকপ্টার দুর্ঘটনাস্থলে অনুসন্ধান চালাচ্ছে। আর নৌকাটি সাগরপৃষ্ঠের ৪০ মিটার গভীরে চলে যাওয়ায় তৎপরতা সহজ হচ্ছে না।

নিহত ও নিখোঁজ পর্যটকদের সবার পরিচয় নিশ্চিত না হওয়া গেলেও সেখানে বেশিরভাগই চাইনিজ ছিল বলে জানাচ্ছে বেইজিংয়ের সংবাদমাধ্যম।

শেয়ার করুন