থাইল্যান্ডে গুহায় আটকা আরো পাঁচজন

আন্তর্জাতিক ডেস্ক :: থাইল্যান্ডের গুহায় আটকে পড়া শিশু ও তাদের কোচকে উদ্ধার অভিযান আজ মঙ্গলবার আবার শুরু হচ্ছে। গত রোববার ও গতকাল সোমবার মোট আটজনকে থাম লুয়াং গুহা থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনো সেখানে পাঁচজন আটকা পড়ে আছে। ডুবুরিরা উচ্চ ঝুঁকিসম্পন্ন এ উদ্ধারকাজের প্রস্তুতি নিচ্ছেন।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, গুহায় আটকে থাকা চার শিশু ও তাদের কোচের শারীরিক অবস্থা ভালো আছে। তারা বন্যার পানিতে ডুবে থাকা সরু ওই গুহার মধ্যে দিয়ে বেরিয়ে আসার জন্য প্রস্তুত।

উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় শিশুদের উদ্ধার অভিযানের ঘটনাটি সারা বিশ্বের নজর কেড়েছে।

ওই গুহায় ঢোকার পর গত ২৩ জুন নিখোঁজ হয় ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। ১২ কিশোরের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। আর তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। তারা মু পা নামের একটি ফুটবল দলের সদস্য। নয় দিন সেখানে আটকে থাকার পর ২ জুলাই ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন তাদের সন্ধান পান। অবস্থান জানার পর ১২ কিশোর ও তাদের কোচের জন্য গুহার ভেতরে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করার পাশাপাশি পাঠানো হয় খাবার ও চিকিৎসা সরঞ্জাম।

গতকাল উদ্ধার চারজনকেও আগের দিনের মতো সরাসরি হাতপাতালে নেওয়া হয়। তারা সুস্থ আছে বলে জানায় কর্তৃপক্ষ। আগের দিন উদ্ধার করা চার কিশোরও হাসপাতালে সুস্থ হয়ে উঠছে। তারা গতকাল ফ্রায়েড রাইসসহ নিজেদের পছন্দের খাবার খেতে চায় বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে প্রায় ১০ দিন না খেয়ে থাকায় পেটের অবস্থা চিন্তা করে তাদের সব ধরনের খাবার এখনই দেওয়া হচ্ছে না।

শেয়ার করুন