‘কৃত্রিম হাত ও পা সংযোজনের মাধ্যমে স্বাভাবিক জীবনযাপন করা যায়’

সিলেটের সকাল ডেস্ক :: এনডোলাইট বাংলাদেশে উদ্যোগে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে কৃত্রিম হাত, পা ও ব্রেস এর ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেল ৩টায় ওসমানী মেডিকেলের অর্থোপেডিক্স সার্জারি বিভাগে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় মূল প্রবন্ধ পাঠ করেন ভারত থেকে আগত বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার গৌরব গুপ্তা। কর্মশালা যৌথভাবে সঞ্চালনা করেন অর্থোপেডিক্স সার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. এস.এম. মাহফুজ আনোয়ার ও ডা. মির্জা ওমর বেগ প্রবাল।

কর্মশালায় বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার গৌরব গুপ্তা বলেন, এনডোলাইট বাংলাদেশ সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম হাত, পা ও ব্রেস সংযোজন করে। যারা জন্মগতভাবে প্রতিবন্ধী তাদের বিভিন্ন মেডিক্যাল সু প্রদান করা হয়। সিলেটের মধুশহীদে এনডোলাইট বাংলাদেশ এগুলো সংযোজন করে থাকে।

কর্মশালায় চিকিৎকবৃন্দ বলেন, এখন কৃত্রিম হাত, পা ও ব্রেস সংযোজনের মাধ্যমে স্বাভাবিকভাবে জীবনযাপন করা যায়। এগুলো ব্যবহারে মানুষের অঙ্গ-প্রতঙ্গের কোনো ক্ষতি হয় না।

কর্মশালায় উপস্থিত ছিলেন- অর্থোপেডিক্স সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. ইশতিয়াক উল ফাত্তাহ, সহযোগী অধ্যাপক শংকর কুমার রায়, সহকারী অধ্যাপক ডা. মো. কামরুল আলম, ডা. মো. বাকী বিল্লাহ, কনসালট্যান্ট ডা. মো. ফারুকুল ইসলাম এবং অর্থোপেডিক্স সার্জারি বিভাগে কর্মরত বিভিন্ন পর্যায়ের চিকিৎসকবৃন্দ।

শেয়ার করুন