‘আজ সবাই দেখেছে আমরা কি করেছি’

স্পোর্টস ডেস্ক :: স্বপ্নের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। বহু অপেক্ষার পর বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠার স্বপ্ন পুরণ করেছে ক্রোয়েটরা। বিশ্বকাপের সেরা মঞ্চে জায়গা পেয়েছে। রাশিয়া বিশ্বকাপ ফুটবলে এই লজুনিকির মাঠেই ফাইনালে ক্রোয়েশিয়া এবং ফ্রান্স মুখোমুখি হবে। বুধবার (১১ জুলাই) রাতে দ্বিতীয় সেমিফাইনালে অতিরিক্ত সময়ে ২-১ ইংল্যান্ডকে হারিয়ে স্বপ্নের ফাইনালে জায়গা পেল ডেবর সুকরের দল ক্রোয়েশিয়া।

নির্ধারিত সময়ে ১-১ গোলে শেষ হয়। ৩০ মিনিটের অতিরিক্তি সময়ের দ্বিতীয় পর্বে মারিও মানজুকিচের বা পায়েল গোল ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলে দেয়। বিদায় করে দেয় ইংল্যান্ড ফুটবল দলকে।
মানজুকিচের চোখে যেটি এক মিরাকল (অলৌকিক ঘটনা)। ক্রোয়েশিয়ার এই জয়ের নায়ক ম্যাচশেষে বলছিলেন, এটা একটা মিরাকল। শুধু বড় দলগুলোই এমন সাহসিকতার সঙ্গে খেলতে পারে। ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে এক গোলে পিছিয়ে পড়ার পরও। আমরা পুরো টুর্নামেন্টটিই আমাদের হৃদয় দিয়ে খেলেছি।

মানজুকিচ ম্যাচে নিজের পারফরম্যান্স নিয়েও ভীষণ খুশি। দ্বিতীয় রাউন্ডে ডেনমার্ক এবং কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে শ্বাসরুদ্ধকর দুটি জয় নিয়ে সেমিতে উঠে ক্রোয়েশিয়া। কঠিন সেই ম্যাচ দুটোর চাপের কথাও ভুলতে পারেননি মানজুকিচ। ক্রোয়েট ফরোয়ার্ড বলেন, সব ম্যাচে আমার পারফরম্যান্স নিয়ে খুশি। আমি দলের জন্যই এখানে এসেছি, এই ম্যাচগুলো আমার ভালো লাগার। ডেনমার্ক এবং রাশিয়ার বিপক্ষে আমরা খুব চাপে ছিলাম। তবে আজ সবাই দেখেছেন, আমরা কি করেছি।

ক্রোয়েশিয়া দলের কোচ জ্লাতকো দালিচ অবশ্য ইংলিশদের বিপক্ষে জয়কে ‘মিরাকল’ বলতে রাজি নন। তিনি শুধু বললেন, দলের এই জয়ে গর্ববোধ করছেন, দেশ হিসেবে ক্রোয়েশিয়ার জন্য এটি ইতিহাস। আমি গর্বিত।

শেয়ার করুন