সৌদিকে হারিয়ে বিশ্বকাপের দ্বিতীয় পর্বে উরুগুয়ে

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে আট গ্রুপে পর্যায়ক্রমে ৩২ দলের প্রতিটির প্রথম ম্যাচ শেষ হয়েছে মঙ্গলবার। বুধবারই প্রথম দুই দল হিসেবে এবারের আসরের দ্বিতীয়পর্ব নিশ্চিত করেছে উরুগুয়ে ও রাশিয়া। মূলত এদিন রস্তোভে সৌদি আরবের বিপক্ষে উরুগুইয়ানদের ১-০ গোলের জয়ই নিশ্চিত করেছে এই দুই দলের দ্বিতীয়পর্বে খেলা। ২০০৬ সালের পর বিশ্বকাপ খেলতে এসে প্রথম পর্ব থেকেই বিদায় নিতে হচ্ছে সৌদি আরবের। একই ঘটনা গ্রুপ ‘এ’ এর আরেক দল মিশরের ক্ষেত্রেও। তারা ২৮ বছর পর বিশ্বকাপে এসেছে। গ্রুপের চার দলেরই একটি করে ম্যাচ বাকী আছে। এদিন উরুগুয়ের জয়সূচক একমাত্র গোলটি করেছেন দলটির স্ট্রাইকার লুইস সুয়ারেজ।

বিশ্ব ফুটবলের র‍্যাঙ্কিংয়ে উরুগুয়ের অবস্থান ১৪ নম্বরে। অন্যদিকে সৌদি আরব রয়েছে ৬৭ তম স্থানে। এই সূচক দেখেই বোঝা যায় দুই দলের শক্তির পার্থক্য। তবে র‍্যাঙ্কিং যে সবসময় সঠিক তথ্য দেয় না তার প্রমাণ বুধবার এই দুই দলের খেলা। দুই দল যেন পরস্পরের অবস্থান পরিবর্তন করে খেলতে নেমেছিল। যদিও জয় উরুগুয়েরই হয়েছে। এই বিশ্বকাপ ইতোমধ্যেই অনেক রঙ ছড়িয়েছে। তবে টুর্নামেন্টের ছোট দলগুলো ভাল খেলেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারছে না। এমনটা হয়েছে পর্তুগাল ও মরক্কোর ম্যাচে। উরুগুয়ে-সৌদি আরবের লড়াইতেও এই ঘটনাই ঘটেছে।

এদিন ৫৩ শতাংশ বল ছিল সৌদি আরবের দখলে। মোট পাসের সংখ্যাতেও তারা ছিল এগিয়ে। তবে উরুগুয়ের গোলপোস্টের সামনে গিয়ে তাদের কোন আক্রমণ সফল হয়নি।

নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে উরুগুয়ে জিতেছে একেবারে শেষ মুহূর্তের গোলে। তবে এদিন ম্যাচের প্রথমার্ধেই দলকে এগিয়ে দেন সুয়ারেজ। সানচেজের নেয়া কর্নার থেকে গোলটি করেন তিনি। এটি ছিল তার শততম ম্যাচ। তার মোট গোলসংখ্যা বর্তমানে ৫২টি, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ। এছাড়া ২০১০, ২০১৪ বিশ্বকাপের পর ২০১৮ সালের আসরেও গোল পেয়েছেন এই ৩১ বছর বয়সী। তিন বিশ্বকাপে গোল পাওয়া প্রথম উরুগুইয়ানও তিনি।

এরপর বাকী সময়ে দুই দল কিছু সুযোগ পেলেও ম্যাচে গোল হয়নি আর। এবারের আসরে নিজেদের টানা দ্বিতীয় ম্যাচে হার নিয়েই মাঠ ছাড়তে হয় সৌদি আরবের খেলোয়াড়দের। তাদের সঙ্গী হয় দ্বিতীয় রাউন্ডে উঠতে না পারার বেদনাও।

গ্রুপ-এ এর দুই দল রাশিয়া ও উরুগুয়ে নিজেদের প্রথম ম্যাচেই জয় পেয়েছিল। মঙ্গলবার স্বাগতিক রাশিয়া হারায় মিশরকে। এটা মোটামুটি নিশ্চিত ছিল তারা দ্বিতীয় রাউন্ডে উঠছে। তবে কাগজ-কলমের কিছু হিসেব থাকায় তা নিশ্চিত করে বলা যাচ্ছিল না। তবে উরুগুয়ের জয় নিশ্চিত করেছে এই দুই দলের দ্বিতীয় রাউন্ডে খেলা, একই সাথে মিশর ও সৌদি আরবের বিশ্বকাপ মিশনের ইতি।

শেয়ার করুন