সিলেট নগরীতে ‘আধুনিক’ শৌচাগার

সিলেটের সকাল রিপোর্ট :: স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে সিলেট নগরীর চৌহাট্টায় নির্মিত ‘আধুনিক’ গণশৌচাগার সর্বসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক আধুনিক সুবিধা সম্বলিত এ গণশৌচাগার উদ্বোধন করেন।

নগরীতে ‘পাবলিক টয়লেটের যথেষ্ট অভাব’ মন্তব্য করে মেয়র আরিফ বলেন, নাগরিকদের ভোগান্তি নিরসনে সিটি করপোরেশন তৎপরতা বাড়িয়েছে।

‘শৌচাগারের অভাবে নাগরিকদের ব্যাপক ভোগান্তির সম্মুখীন হতে হয়; বিশেষ করে নারীদের কষ্ট হয় সবচেয়ে বেশি। এ সমস্যা নিরসনে করপোরেশন কাজ করছে।’

এইচঅ্যান্ডএম ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারি সংস্থা ওয়াটার এইডের সহায়তায় নির্মিত এই শৌচাগারে নারী ও পুরুষদের জন্য রয়েছে আলাদা তিনটি চেম্বার। এখানে গোসল ও খাবার পানির সুবিধাও রয়েছে বলে সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন।

আধুনিক এ শৌচাগারে জামাকাপড় ও মূল্যবান জিনিসপত্র রাখার জন্য লকারও রয়েছে; এজন্য ব্যবহারকারীদের অতিরিক্ত পাঁচ টাকা খরচ করতে হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

গণশৌচাগারটি প্রতিবন্ধীবান্ধব। এখানে শৌচকর্মের জন্য পাঁচ টাকা, গোসলের জন্য ১০টাকা এবং এক গ্লাস ‘নিরাপদ’ খাওয়ার পানির জন্য এক টাকা দিতে হবে।

জানা গেছে, শৌচাগার ২৪ ঘণ্টা খোলা থাকবে। একজন নারী ও দুজন পুরুষ নিরাপত্তারক্ষী এর দেখাশোনা করবেন। নিরাপত্তার জন্য লাগানো হবে ক্লোজড সার্কিট ক্যামেরা। বিদ্যুৎ সংযোগ ছাড়াও এখানে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ (আইপিএস) থাকবে।

মেয়র বলেন, ‘সিলেট মহানগরকে একটি বসবাসযোগ্য নগর উপহার দিতে নগরীর জনগুরুত্বপূর্ণ স্থানে আরো পাবলিক টয়লেট স্থাপন করা হবে। চৌহাট্টায় স্থাপিত পাবলিক টয়লেট মানুষের কাছে জনপ্রিয় হলে শীঘ্রই কদমতলীসহ জনগুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হবে আরো কয়েকটি পাবলিক টয়লেট’।

নগরীতে তিনটি আধুনিক শৌচাগার নির্মাণের উদ্যোগ নেয় সিটি কর্পোরেশন। এর মধ্যে চৌহাট্টায় স্থাপিত শৌচাগারের নির্মাণ কাজ শেষ হওয়ায় বৃহস্পতিবার তা জনসাধারণের জন্য খুলে দেয়া হয়। এছাড়া ধোপাদিঘীরপাড় ও দক্ষিণ সুরমার মুক্তিযোদ্ধা চত্বরে আধুনিক শৌচাগারের কাজ আগামী কয়েক মাসের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উদ্বোধনী অনুষ্টানে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রকৌশলী আলী আকবর ছাড়াও সিসিকের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন