ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরাইলের হামলা, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক :: ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে আবারো বিক্ষোভ করেছে হাজারো ফিলিস্তিনি। শুক্রবার তারা ইসরাইলের সীমান্ত বেড়ার কাছে বিক্ষোভ করতে থাকে। এসময় নির্বিচারে গুলিবর্ষণ করে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৬০০ মানুষ। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, ১৫ই মে নাকাবা দিবসে ফিলিস্তিনিদের বিক্ষোভের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয়। কিন্তু এর পরেও শুক্রবারগুলোতে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ জানায় ফিলিস্তিনিরা। গত শুক্রবারেও তারা বিক্ষোভ করে। এতে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। বিক্ষোভকারীদের সরিয়ে দিতে গুলি ও টিয়ারসেল নিক্ষেপ করতে থাকে তারা। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় ৪ ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৬০০ জন। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার খবরে বলা হয়েছে, ইউসুল আল ফাসিহ নামের এক বিক্ষোভকারী সরাসরি বুকে গুলিবিদ্ধ হন। ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন তিন। ইসরাইলের গুলি থেকে সাংবাদিকরাও রেহাই পান নি। নির্ধারিত হেলমেট ও পোশাক পরিধান করার পরেও বার্তা সংস্থা এএফপির সংবাদকর্মী আল বাবা গুলিবিদ্ধ হন।
গত দুই মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনিরা ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে।

ফিলিস্তিনিদের দাবি, ৭০ বছর আগে তাদের থেকে কেড়ে নেয়া বাড়ি ও ভূ-খন্ড ফিরিয়ে দিতে হবে। তবে এই দাবির প্রতি কর্ণপাত করছে না কোন পক্ষ। ইসরাইল গাজায় অস্থিরতার জন্য হামাসকে অভিযুক্ত করে। দেশটির দাবি, হামাসের উস্কানির কারণেই সেখানে অস্থিরতা ছড়িয়ে পড়েছে

শেয়ার করুন