জেএসসি-জেডিসির নতুন মান বণ্টনের নমুনা প্রশ্ন প্রকাশ

সিলেটের সকাল ডেস্ক :: এ বছর থেকে ২০২০ সাল পর্যন্ত জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষার নতুন মান বণ্টন, পাঠ্যক্রম ও নমুনা প্রশ্ন প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। মঙ্গলবার ওয়েবসাইটে বিষয়ভিত্তিক তা প্রকাশ করা হয়।

গত ৩১ মে জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার বিষয় এবং নম্বর কমানোর সিদ্ধান্ত নেয় জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি)।

ওই সিদ্ধান্ত অনুযায়ী জেএসসিতে সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা হবে। এর আগে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে ৮৫০ নম্বরের পরীক্ষা হতো। একইভাবে জেডিসি পরীক্ষায় ২০০ নম্বর কমিয়ে ৯৫০ নম্বর করা হয়েছে। আগে জেডিসিতে এক হাজার ১৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হতো।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র মিলে ১০০ নম্বরের একটি পরীক্ষা হবে। একইভাবে ইংরেজিতেও দুই পত্র মিলে ১০০ নম্বরের পরীক্ষা হবে। আগে দুই পত্রের জন্য আলাদা করে দুটি পরীক্ষা নেওয়া হতো। দুটি পত্রের জন্য নম্বর ছিল ১৫০। এনসিসিসির সিদ্ধান্ত অনুযায়ী, জেএসসি ও জেডিসি দুই পরীক্ষাতেই এখন থেকে চতুর্থ বিষয় শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

মান বণ্টন ও নমুন প্রশ্ন দেখুন

 

শেয়ার করুন