জিনিসপত্রের দাম গত ১০ বছরে বাড়েনি: অর্থমন্ত্রী

সিলেটের সকাল ডেস্ক :: গত ১০ বছরে জিনিসপত্রের দাম বাড়েনি দাবি বলে করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ‘আমি দেশবাসীকে এ সুসংবাদ দিতে চাই যে, গত ১০ বছরে দেশে কোনো ধরনের জিনিসপত্রের দাম বাড়েনি। এবারও বাজেটের পর জিনিসপত্রের দাম বাড়বে না।’

সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

আসন্ন বাজেটে নতুন করে কোনো কর আরোপ হবে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘এবারের বাজেটে ভ্যাটকে ৯ স্তর থেকে পাঁচ স্তরে নামিয়ে আনা হবে। সর্বোচ্চ হার হবে ১৫ শতাংশ। আগামী বছর এটা তিন স্তরে নামিয়ে আনা হবে।’

তিনি জানান, সিগারেট ও মোবাইল কোম্পানির জন্য করপোরেট ট্যাক্স ৪৫ শতাংশ অপরিবর্তিত থাকবে। এছাড়া ব্যাংকসহ লিস্টেড-আনলিস্টেড সব কোম্পানির ক্ষেত্রে করপোরেট ট্যাক্সের সর্বোচ্চ হার হবে ৩৭.৫ শতাংশ।

কর না বাড়লে রাজস্ব কিভাবে বাড়বে- এমন প্রশ্নে মুহিত বলেন, আমাদের রাজস্ব আহরণকারী সংস্থা এনবিআরের লোকজনের মন-মানসিকতায় পরিবর্তন হয়েছে। একইসঙ্গে আইনেও জটিলতা কমানো হয়েছে। তাই বেশি সংখ্যক মানুষ আয়কর দিচ্ছে।

এবারের বাজেটের আকার প্রসঙ্গে এম প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজেটের আকার চার লাখ ৬০ হাজার কোটি টাকার কম-বেশি হবে। তবে প্রকৃত ফিগার আমি এই মুহূর্তে বলতে পারছি না।

শেয়ার করুন