কেমুসাসের ১০০০তম সাহিত্য আসর ও রবীন্দ্র-নজরুল উৎসব ১২ জুলাই

সিলেটের সকাল ডেস্ক :: উপমহাদেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ১০০০ তম সাহিত্য আসর ও রবীন্দ্র-নজরুল উৎসব আগামি ১২ জুলাই অনুষ্ঠিত হবে । বিস্তারিত কর্মসূচি পরে জানানো হবে ।

১০০০ তম সাহিত্য আসর উপলক্ষে কেমুসাস তরুণ সাহিত্য পুরস্কার প্রদান করা হবে । তরুণ লেখকদের কাছ থেকে লেখা জমা নেওয়ার তারিখ বর্ধিত করা হয়েছে । আগামি ৭ জুন পর্যন্ত তরুণ লেখকরা লেখা জমা দিতে পারবেন । কবিতা,ছড়া, গল্প, প্রবন্ধ, গান ও রচনা এই পাঁচ বিভাগে পাঁচজনকে পুরস্কার দেওয়া হবে ।

কবিতা, ছড়া ও গান ১০ টি করে এবং গল্প ও প্রবন্ধ ৫টি করে হাতে লিখে/ কম্পুজ করে সংসদ অফিসে জমা করতে হবে । লেখার নিচে লেখকের নাম দেওয়া যাবে না । আলাদা কাগজে পরিচিতি লিখে ছবি,আইডি কার্ড/ জন্মনিবন্ধন/পাসপোর্ট/সার্টিফিকেট ( জন্মতারিখ সংযুক্ত)-এর ফটোকপি সহ জমা দিতে হবে ।

একজন প্রতিযোগী কেবল একটি বিষয়ের জন্য আবেদন করতে পারবেন এবং একবার পুরস্কারপ্রাপ্ত কেউ নতুন করে পুরস্কারের জন্য বিবেচিত হবেন না । কোন বিষয়ে একাধিক প্রতিযোগী না থাকলে ওই বিষয়ে পুরস্কার দেওয়া হবে না ।

প্রতিযোগিকে সংসদের সাহিত্য আসরে অংশগ্রহণকারী হতে হবে। প্রতিযোগীর বয়সসীমা : অনূর্ধ ৩০ বছর । ১০০০ তম সাহিত্য আসর ও রবীন্দ্র-নজরুল উৎসব সফলের লক্ষে সংসদের সহসভাপতি আ ন ম শফিকুল হককে আহবায়ক, সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপিকে সদস্য সচিব এবং সংসদের সহসভাপতি সেলিম আউয়াল ও সহসাধারণ সম্পাদক সৈয়দ মবনুকে সদস্য করে একটি আহবায়ক কমিটি অনুমোদন করেছে সংসদের কার্যকরী পরিষদ ।

১০০০ তম সাহিত্য আসর ও রবীন্দ্র-নজরুল উৎসব সফলে সবার আন্তরিক সহযোগিতা কামনা করেছেন সংসদের সভাপতি প্রফেসর ইমিরেটাস মো.আব্দুল আজিজ ও সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী ।

শেয়ার করুন