এবার জর্দানে সরকার ব্যবস্থার সংস্কার চায় বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক :: জর্দানের প্রধানমন্ত্রীর পদত্যাগের পর সরকারবিরোধী আন্দোলন নতুন মোড় নিয়েছে। এর আগে শুল্ক আইন সংক্রান্ত একটি খসড়া বাতিলের দাবিতে আন্দোলনে নামলেও পরবর্তীতে তা সরকারবিরোধী বিক্ষোভে রূপ নেয়। এবার গোটা সরকার ব্যবস্থা সংস্কারের দাবিতে মাঠে নেমেছে কয়েক হাজার বিক্ষোভকারী।

গত সোমবার প্রধানমন্ত্রী হানি আল মুলকি পদত্যাগ করেছেন। দেশটির অর্থনৈতিক নীতি সংক্রান্ত একটি বিল উত্থাপনের জের ধরেই তিনি পদত্যাগ করেছেন। এদিকে আজ মঙ্গলবারও দেশটিতে বিক্ষোভকারীরা আন্দোলনে নামবে বলে জানিয়েছেন বিক্ষোভ সংগঠকদের একজন। বর্তমান সরকার ব্যবস্থা বাতিল করে নতুন করে সংস্কারের জন্য তারা দাবি জানাবে বলে জানা গেছে।

ওডাই নোফাল নামের এক আন্দোলনকারী জানান, ‘আমরা সরকারকে নতুন বার্তা দিতে এসেছি। মনে রাখতে হবে ক্ষমতা জনগণের মধ্যে থাকে। তাই জনতার সঙ্গে কিভাবে আচরণ করতে হবে, এই বিষয়ে তাদেরকে সচেতন হতে হবে। তারা যদি দেশটিতে অর্থনৈতিক সমাধান দিতে চায়, তাহলে অবশ্যই প্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠানের উপর করারোপ করতে হবে, জনগণের উপর নয়।’

এদিকে ২০১৬ সালে ক্ষমতা গ্রহণ করলেও মাত্র ২ বছরের মাথায় ক্ষমতা থেকে সরে দাঁড়ান মুলকি। এরপরই আন্দোলনকারীরা দেশটিতে নতুন সরকার ব্যবস্থার দাবিতে স্লোগান দেওয়া শুরু করেন। এদিকে রুটি ও তেলের উপর ভর্তুকি বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। এদিকে দিন যতই গড়াচ্ছে রাস্তায় আন্দোলনকারীদের সংখ্যাও বেড়ে চলেছে।

শেয়ার করুন