এবার চীন সফরে কিম

আন্তর্জাতিক ডেস্ক :: মঙ্গল এবং বুধবার চীন সফরে যেতে চলেছেন দক্ষিণ কোরিয়ার শাসক কিম জং উন। চিনের সরকারি মুখপত্রে এই খবর প্রকাশ করা হয়েছে বলে জানা গিয়েছে। গত ১২ জুন দেশের বাইরে প্রথম সফরে যান কিম। বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে।

উল্লেখ্য, আগামী সেপ্টেম্বরে, উত্তর কোরিয়ার শাসক কিম জং উনকে রাশিয়াতে আসার আমন্ত্রণ জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বৃহস্পতিবার এক বৈঠকে এই আমন্ত্রণ কিমকে দেন পুতিন।

এর কিছুদিন আগেই এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থেকেছে প্রায় গোটা বিশ্ব। মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরিয়ার কিম। মঙ্গলবার সিঙ্গাপুরে বহু প্রতীক্ষিত বৈঠকে বসেন দুই রাষ্ট্রনেতা ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। সেনটোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে সৃষ্টি হয় ইতিহাস।

বৈঠক শেষে দুই দেশের সর্বাধিনায়কের শরীরী ভাষাই বুঝিয়ে দিয়েছে এদিনের বৈঠক কতটা ইতিবাচক হয়েছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজে নাকি সই করেছেন তারা। অতীত ভুলে দুই দেশকেই নতুন করে শুরু করার বার্তা দিয়েছেন কিম।

ট্রাম্পও পাল্টা আশ্বাসের বাণী শুনিয়েছেন, পরমানু নিরস্ত্রীকরণের কাজ শুরু হবে খুব শিগগিরি। আসলে পরমানু অস্ত্র নিয়ে পরীক্ষা নিরীক্ষা একেবারেই যে নাপছন্দ উত্তর কোরিয়ার শাসক কিমের।

শোনা যাচ্ছে, এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ রাখতে চলেছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। মার্কিন মুলুকে পা রাখতে চলেছেন তিনি। একইভাবে কিম জং উনের আমন্ত্রণে সাড়া দিয়ে উত্তর কোরিয়ায় যাবেন বলে সম্মতি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এই খবরের সত্যতা স্বীকার করেছে।

আর এই যুগান্তকারী ঘটনাকে সামনে রেখেই এবার অন্যান্য দেশ আশাবাদী। এবার চীন সফরে কিম যেতে চলেছেন বলে জানা গিয়েছে।

শেয়ার করুন