আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ৪২

আন্তর্জাতিক ডেস্ক :: আফগানিস্তানে দেশজুড়ে চালানো তালেবান হামলায় অন্তত ৪২ নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। সরকারি বাহিনীর সঙ্গে এক যুদ্ধবিরতি চুক্তি কার্যকর হওয়ার আগ দিয়ে এই হামলা চালিয়েছে তালেবান। এ খবর দিয়েছে রেডিওফ্রিইউরোপ/রেডিওলিবার্টি।

এক গভর্নরকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ৯ জুন কুন্দুজ প্রদেশের কালা-ই জাল শহরে তালেবান জঙ্গিদের হামলায় অন্তত ২৫ পুলিশ সদস্য নিহত হয়েছেন।

পার্শ্ববর্তী জেলা, ইমাম সাহিবের গভর্নর আমানাদ্দিন কুরেশি বলেন, পুলিশের সঙ্গে সংঘর্ষে জঙ্গি গোষ্ঠীটিরও আট সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরো নয় জন।
এদিকে হেরাত প্রদেশের প্রাদেশিক গভর্নর জেলানি ফরহাদ বলেন, আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে তালিবানদের হামলায় অন্তত ১৭ আফগান সেনা নিহত হয়েছেন।

তালেবানরা জায়োল জেলার এক চেকপয়েন্টে হামলা চালালে এই ঘটনা ঘটে। ফরহাদ জানান, হামলায় আহত হয়েছেন আরো ১৩ জন।

ইদ-উল-ফিতর উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে তালেবানরা। এই প্রথম এরকম কোন যুদ্ধবিরতির ঘোষণা দিল জঙ্গি গোষ্ঠীটি। কয়েকদিন আগে আফগান সরকারও এক পাক্ষিকভাবে একইরকম একটি ঘোষণা দিয়েছে।

আগামী ১২ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত যুদ্ধবিরতি কার্যকর থাকবে বলে জানিয়েছে তালেবানরা। অন্যদিকে, সরকারি বাহিনীর যুদ্ধবিরতির ঘোষণা কার্যকর থাকবে ২০ জুন পর্যন্ত।

শেয়ার করুন