১০৭ কোটি ৩৪ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর ও ফেঞ্চুগঞ্জ-মাইজগাঁও-পালবাড়ি সড়কের অনুমোদন

সিলেট-সুলতানপুর সড়ক (ফাইল ছবি)

দক্ষিণ সুরমা প্রতিনিধি : অবশেষে ৬৬ কোটি ২১ লক্ষ টাকা ব্যয়ে বহুল প্রত্যাশিত সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়ক ও ৪১ কোটি ১৩ লক্ষ টাকা ব্যয়ে সিলেটের ফেঞ্চুগঞ্জ-মাইজগাঁও-পালবাড়ি সড়ক মেরামত ও প্রশস্তকরণ কাজের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

২৯ মে মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় সিলেটের এই দুটি সড়কসহ ৫৩৮ কোটি ৩৩ লক্ষ টাকা ব্যয়ে জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন) প্রকল্পের আওতায় ১৩টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ.ফ.ম মোস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফে এ তথ্য জানান।

একনেক সভায় সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়ক ও ফেঞ্চুগঞ্জ-মাইজগাঁও-পালবাড়ি সড়ক মেরামত ও প্রশস্তকরণ কাজের অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পরিকল্পনামন্ত্রী আ.ফ.ম মোস্তফা কামাল সহ একনেক সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।

উল্লেখ্য, সিলেট-৩ নির্বাচনী এলাকার সিলেট-সুলতানপুর সড়ক সংস্কার ও সম্প্রসারণ অত্র এলাকার প্রাণের দাবী ছিল। দীর্ঘদিন যাবৎ সংস্কারের অভাবে রাস্তাটির ভগ্নদশা এলাকাবাসীর চলাচলে দুর্ভোগের সৃষ্টি করেছে। পথচারীদের জীবন ছিল ঝুঁকির মুখে। স্থানীয় এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী জনদুর্ভোগের কথা বিবেচনা করে গত ২ সপ্তাহ আগে ৬০ লক্ষ টাকা ব্যয়ে সাময়িক সংস্কার কাজ শুরু করেন। সংস্কার কাজ চলাকালীন সময়ে এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রাণান্তকর প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এর বৈঠকে গতকাল মঙ্গলবার জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন) প্রকল্পের আওতায় ৬৬ কোটি ২১ লক্ষ টাকা ব্যয়ে বহুল প্রত্যাশিত সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়ক ও ও ৪১ কোটি ১৩ লক্ষ টাকা ব্যয়ে সিলেটের ফেঞ্চুগঞ্জ-মাইজগাঁও-পালবাড়ি সড়ক মেরামত ও প্রশস্তকরণ কাজের অনুমোদন দিয়েছে। জনবহুল দু’টি এলাকার দু’টি গুরুত্বপূর্ণ সড়কের সংস্কার ও সম্প্রসারণ কাজের অনুমোদন হওয়ায় এলাকাবাসীর মনে আশার সঞ্চার হয়েছে। সংস্কার সম্পন্ন হলে যাতায়াতে এলাকাবাসীকে আর দুর্ভোগ পোহাতে হবে না।

এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী জানান, নির্বাচনী এলাকার জনগণের ভোগান্তির অবসান কল্পে দীর্ঘদিনের প্রচেষ্টার ফসল সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়ক ও ফেঞ্চুগঞ্জ-মাইজগাঁও-পালবাড়ি সড়ক মেরামত ও প্রশস্তকরণ কাজ। এখন টেন্ডার প্রক্রিয়া শেষ হওয়ার পরপরই সড়ক দুটির সংস্কার ও প্রশস্তকরণ কাজ শুরু হবে। সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়কের বাজার ও নিচু জায়গাগুলোতে আরসিসি ঢালাই দিয়ে সংস্কার ও সম্প্রসারণ করা হবে। বর্তমান সড়কের দু’পাশে ৩ ফুট করে বর্ধিত করার মাধ্যমে সম্প্রসারিত সড়কটি প্রস্থ দাঁড়াবে ১৮ ফুট।

শেয়ার করুন