সিলেট চেম্বারে ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তির পদ্ধতি’ শীর্ষক সেমিনার

সিলেটের সকাল ডেস্ক :: এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তির পদ্ধতি’ বিষয়ক এক সেমিনার সোমবার সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সেমিনার আয়োজনে সহযোগিতা করেছে সিলেট চেম্বার।

সিলেট চেম্বারের সভাপতি জনাব খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফখরুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই সিলেটের উপ-পরিচালক (মেট্রোলজি) ও আঞ্চলিক প্রধান প্রকৌশলী শফিউল্লাহ খান।

প্রধান অতিথির বক্তব্যে মো. ফখরুল ইসলাম বলেন, বিএসটিআই ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কাজের মধ্যে যোগসূত্র রয়েছে। বিএসটিআই পণ্যের গুণগত মানের বিষয়টি তদারকি করে এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিএসটিআই সহ সংশ্লিষ্ট দপ্তরগুলো কর্তৃক আরোপিত আইন সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা তা দেখে থাকে। এ লক্ষ্যে অনেক সময় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

তিনি বলেন, জরিমানাকৃত ব্যবসায়ীর কাছে বিষয়টি অনাকাঙ্খিত হলেও ভোক্তা সাধারণের অধিকার নিশ্চিতকরণের জন্য তা প্রয়োজনীয়। এর ফলে বর্তমানে ব্যবসায়ী ও ভোক্তাগণ অনেকটা সচেতন হয়েছেন। তিনি ব্যবসায়ীদেরকে পবিত্র রমজান মাসে সরকারের আইন মেনে ও পণ্যের গুণগত মান বজায় রেখে পণ্য উৎপাদন ও বাজারজাত করার আহবান জানান।

সেমিনারের বিষয়বস্তুর উপর কী-নোট পেপার উপস্থাপন করেন বিএসটিআই সিলেটের সহকারী পরিচালক রফিকুল ইসলাম রিপন। তিনি বিএসটিআই সার্টিফিকেট প্রাপ্তির পদ্ধতি ও নিয়ম-কানুন নিয়ে বিষদভাবে আলোচনা করেন এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবীর সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক জিয়াউল হক, পরিচালক ও এসএমই সাব কমিটির আহবায়ক হুমায়ুন আহমেদ, বিএসটিআই সিলেট এর সহকারী পরিচালক মোঃ কামাল হোসেন ও এসএমই ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপক আবির হোসেন।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ সাহিদুর রহমান, চন্দন সাহা, বাংলা টিভি সিলেট এর ব্যুরো প্রধান আব তালেব মুরাদ, মোঃ আব্দুশ শহীদ নূরী, মোঃ মিনহাজ উদ্দিন, মহসিন আহমদ চৌধুরী, মোঃ সাঈদ খান, তাসলিম উদ্দিন, মোঃ মনোয়ার হোসেন রূপক, উত্তরা সেন পম্পা, রাশিদা আক্তার, মোঃ আবুল মিয়া, শেখ এম এ রামীম আহমেদ, কামাল আহমদ, মোছাঃ রাশিদা আক্তার, হোসনে আরা বেগম, এনামুল কবির, মোঃ মোতাহির আলী, মোহাম্মদ তাইয়্যিব খান লামীম, মোঃ আতিক-উল-ইসলাম, জয়নাল আবেদীন, চেম্বারের সচিব গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নুরানী জাহান কলি, সহকারী সচিব জনাব সানু উদ্দিন রুলে এবং সেমিনারে অংশগ্রহণকারী উদ্যোক্তাবৃন্দ।

শেয়ার করুন